কানে রেড কার্পেটে ‘কালো ধোয়া

বিনোদন স্পেশাল

মে ২৪, ২০২২ ৯:২৬ পূর্বাহ্ণ

ফ্রান্সের সাগর পাড়ের কান শহরে চলছে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসর। আসরের পর্দা উঠেছে ১৭ মে। এরই মধ্যে জমে উঠছে কান উৎসব। দুই বছর পূর্ণ রূপে ফেরার কারণে এবার কান চলচ্চিত্র উৎসব নিয়ে আগ্রহের শেষ নেই।

প্রতিদিন দেখা যাচ্ছে সিনেমাপ্রেমীদের উপচে পড়া ভিড়। রোববার সাপ্তাহিক ছুটি থাকায় কানের সমুদ্রপাড় উৎসবে পরিণত হয়েছিল। ষষ্ঠ দিনে পালে দ্য ফিল্ম ভবনে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে এই ভিড়।

এদিকে এই জমজমাট আয়োজনে ভিন্ন দৃশ্যের দেখা মিলল আবার। কান ফিল্ম ফেস্টিভ্যালে ইরানি থ্রিলার হলি স্পাইডার-এর প্রিমিয়ার স্ক্রীনিং এ ২০২১ সালের আগের উৎসব থেকে ফ্রান্সে নিহত ১২৯ নারী স্মরণে একটি বিক্ষোভ সমাবেশের আয়োজন করে কিছু নারী। তারা কালো পোশাক পরা ছিলেন। ১২ নারীকে দেখা গেছে সেখানে।

বিক্ষভে কালো ধোঁয়া ও সৃষ্টি করা হয় যা গ্রেনেড হামলার প্রতীক। সিনেমাটির কাস্ট এবং পরিচালক রেড কার্পেটে আসার আগেই এ বিক্ষোভের ঘটনা ঘটে। তিনদিনের মধ্যে উৎসবে নারীর প্রতি সহিংসতার বিষয়টি তুলে ধরে এটি দ্বিতীয় প্রতিবাদ। শান্তিপূর্ণ বিক্ষোভ থামাতে নিরাপত্তার পক্ষ থেকে কোনো চেষ্টা করা হয়নি।

প্রথম দিন থেকে ইউক্রেন যুদ্ধ আলোচনায় থাকলেও লালগালিচায় ইউক্রেনীয় নারীর অভিনব প্রতিবাদের পর এই বিষয় নিয়ে আলোচনা একটু বেড়ে গেছে। নতুন একটি বিষয় সামনে এসেছে, তা হলো ইউক্রেন সংকটে রাশিয়ার চলচ্চিত্র ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *