কাতার বিশ্বকাপের অনিন্দ্যসুন্দর বাসগুলো যারা পাচ্ছে

কাতার বিশ্বকাপের অনিন্দ্যসুন্দর বাসগুলো যারা পাচ্ছে

খেলা

জানুয়ারি ২, ২০২৩ ৯:৪০ পূর্বাহ্ণ

দীর্ঘ একমাসের মহাযজ্ঞ শেষে আর্জেন্টিনার শিরোপা জয়ের মধ্য দিয়ে কাতার বিশ্বকাপের পর্দা নেমেছে। বিশ্বকাপের সমর্থক ও সংশ্লিষ্টদের যাতায়াতের জন্য দীর্ঘ এক মাস ধরে বিপুলসংখ্যক বাস ব্যবহৃত হয়েছে। এসব অনিন্দ্যসুন্দর বাসগুলো লেবাননকে উপহার হিসেবে দিচ্ছে ২২তম বিশ্বকাপের স্বাগতিকরা।

বিশ্বকাপ উপলক্ষে কাতারে অবকাঠামো উন্নয়নের জন্য বিশাল উদ্যোগ নেয়া হয়েছিল। উন্নত করা হয়েছিল দেশটির পরিবহন ব্যবস্থাও। যাতায়াতের জন্য তিন হাজারের বেশি বাস কিনেছিল তারা। বিশ্বকাপ শেষে এসব উন্নয়নশীল দেশগুলোকে উপহার হিসেবে দিয়ে দেবে মর্মে কথা দিয়েছিল কাতার।

তারই ধারাবাহিকতায় লেবাননকে বাস উপহার দেয়ার কথা চলছে। লেবাননের সংবাদমাধ্যমের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম গালফ নিউজ। তারা বলছে, কাতার থেকে বাস উপহার পাওয়ার জন্য কথাবার্তা চালিয়ে যাচ্ছেন লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি।

জানা গেছে, উন্নয়নশীল দেশগুলোকে কাতার শুধু বাসই উপহার দেবে না সেই সঙ্গে ৯৭৪ স্টেডিয়াম ও স্টেডিয়ামের সিটও উপহার দেয়া হবে।

এদিকে গণমাধ্যম আল আখবার বলছে, লেবাননের প্রধানমন্ত্রী মিকাতি কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জাসেম আল থানির সঙ্গে আলোচনা করেছেন, যিনি লেবাননসহ কয়েকটি দেশের সঙ্গে রাজনৈতিক সম্পর্কের পাশাপাশি কাতারের জন্য বহিরাগত বিনিয়োগ তহবিল পরিচালনা করেন।

প্রসঙ্গত, কাতার বিশ্বকাপে ৯৭৪ স্টেডিয়াম বানানো হয়েছিল শুধু বিশ্বকাপের জন্য। বিশ্বেরই বাকি সব স্টেডিয়ামের সঙ্গে এটার কোনো মিল ছিল না। এটি বিশ্বের একমাত্র স্টেডিয়াম যা নির্মিত হয়েছিল কনটেইনার দিয়ে। ৯৭৪টি কনটেইনার একটির সঙ্গে একটি জোড়া দিয়ে তৈরি করা হয়েছিল এর অবয়ব। এটাও দিয়ে দেয়া হবে উন্নয়নশীল কোনো দেশকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *