ওষুধের পাতায় মাঝখানে ফাঁকা জায়গা থাকে কেন?

ফিচার

আগস্ট ১৬, ২০২২ ৯:৪৪ পূর্বাহ্ণ

আমাদের শরীর খারাপ হলে কারোই ভালো লাগে না। হালকা ঠাণ্ডা-জ্বর হোক বা বড় কোনো অসুখ, সুস্থ হওয়ার জন্য তখন ওষুধ খাওয়ার প্রয়োজন পড়ে। ওষুধ তো খাওয়া হয়, তবে কখনো খেয়াল করে দেখেছেন ওষুধের পাতায় একটি বা দুইটি খালি ঘর থাকে কেন।

ওষুধের গায়ে এই ফাঁকা জায়গাগুলো রাখার কারণ কী? অনেকে মনে করেন, খালি জায়গাগুলো রাখা হয় যাতে বাড়তি গ্যাস বা বাতাস শুধু ওষুধের মধ্যে প্রবেশ না করে। তবে এটিই এর একমাত্র কারণ নয়। ওষুধের খাপে ফাঁকা জায়গার আরো কিছু কারণ রয়েছে। সেগুলো হলো-

সাধারণত ওষুধটি নাম, তৈরির তারিখ, মেয়াদ উত্তীর্ণ হওয়ার সময়ে লেখা থাকে এই ফাঁকা খোপগুলোর পেছনে

সাধারণত ওষুধটি নাম, তৈরির তারিখ, মেয়াদ উত্তীর্ণ হওয়ার সময়ে লেখা থাকে এই ফাঁকা খোপগুলোর পেছনে। যে ওষুধের পাতা একটি মাত্র ওষুধ থাকে, সেখানেও এই লেখাগুলোর জন্য আলাদা ঘর রাখা হয়। সেই লেখাগুলো ছাপার সময়ে যাতে চাপ পড়ে ওষুধ না ভেঙে যায়, তাই খালি জায়গায় সে সব লেখা হয়।

অনেকেই পুরো পাতা কেনেন না। হয়তো পাতা থেকে কেটে কয়েকটি ওষুধ নেন। সে সময়ে যাতে কেটে কয়েকটি বিক্রি করা যায়, তার জন্যও ওষুধের পাতায় ফাঁকা জায়গা থাকে। বাড়িতে ওষুধ কিনে আনার সময় নষ্ট হওয়া থেকে বাঁচায়। অনেক সময় চাপে ওষুধ নষ্ট হয়ে যায়। এই সমস্যার সমাধানে বড় ওষুধের প্যাকেটগুলোতে ফাঁকা ঘর রাখা হয়।

ট্যাবলেটগুলো যাতে একে উপরের গায়ে লেগে ভেঙে না যায়

ট্যাবলেটগুলো যাতে একে উপরের গায়ে লেগে ভেঙে না যায়

ট্যাবলেটগুলো যাতে একে উপরের গায়ে লেগে ভেঙে না যায়, সে কারণেও মাঝে ফাঁকা জায়গা রাখা জরুরি।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *