একজন ‍রানি এবং ১৬জন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৯, ২০২২ ৯:৪৫ পূর্বাহ্ণ

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে আরোহণ করেন। দেশটির রাষ্ট্রপ্রধান রানি হলেও যুক্তরাজ্যের সরকারব্যবস্থার প্রধান প্রধানমন্ত্রী। দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের শাসনামলে যুক্তরাজ্য ১৬ জন প্রধানমন্ত্রী পেয়েছে।

রানী দ্বিতীয় এলিজাবেথ যে ১৬ জন প্রধানমন্ত্রী পেয়েছেন, তাদের মধ্যে ১১ জন কনজারভেটিভ পার্টির, পাঁচজন লেবার পার্টির। ১৯৫২ সালে রানি যখন সিংহাসনে বসেন, তখন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন কনজারভেটিভ পার্টির নেতা উইনস্টন চার্চিল। তিনি ১৯৫৫ সাল পর্যন্ত সরকারপ্রধান ছিলেন। এরপর দেশটির প্রধানমন্ত্রী হন একই দলের অ্যান্থনি ইডেন। তিনি সরকারপ্রধান থাকেন ১৯৫৭ সাল পর্যন্ত।

১৯৫৭ সাল থেকে ১৯৬৩ সাল পর্যন্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন হ্যারল্ড ম্যাকমিলান। ১৯৬৩–৬৪ সালে এ পদে আসেন অ্যালেক ডগলাস–হোম। দুজনই কনজারভেটিভ পার্টির নেতা ছিলেন। এরপর ১৯৬৪ সালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হন লেবার নেতা হ্যারল্ড উইলসন। ১৯৭০ সালে উইলসনের স্থলাভিষিক্ত হন কনজারভেটিভ পার্টির নেতা এডওয়ার্ড হিথ। তিনি ১৯৭৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন।

হিথের পর ১৯৭৪ সালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী পদে আবারও আসেন লেবার নেতা হ্যারল্ড উইলসন। দুই বছর পর তার স্থলাভিষিক্ত হন একই দলের জেমস ক্যালাঘান। তিনি ১৯৭৯ সাল পর্যন্ত সরকারপ্রধান ছিলেন। একই বছর যুক্তরাজ্যের সরকারপ্রধানের দায়িত্ব পান মার্গারেট থ্যাচার। তিনি যুক্তরাজ্যের প্রথম নারী প্রধানমন্ত্রী। কনজারভেটিভ পার্টির নেতা থ্যাচারের ১১ বছরের প্রধানমন্ত্রিত্ব শেষে ১৯৯০ সালে এ পদে বসেন জন মেজর। কনজারভেটিভ পার্টির নেতা মেজর ১৯৯০ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত যুক্তরাজ্যের সরকারপ্রধান ছিলেন।

১৯৯৭ সালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হন টনি ব্লেয়ার। লেবার পার্টির নেতা ব্লেয়ার ২০০৭ সাল পর্যন্ত ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ছিলেন। ব্লেয়ারের স্থলাভিষিক্ত হন গর্ডন ব্রাউন। লেবার পার্টির এই নেতা ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত যুক্তরাজ্যের সরকারপ্রধান ছিলেন। এরপর কনজারভেটিভ পার্টির ডেভিড ক্যামেরন ক্ষমতায় ছিলেন ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত।

ক্যামেরনের উত্তরসূরি থেরেসা মে। ২০১৬ সালে কনজারভেটিভ পার্টির এ নেতা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তিনি দেশটির দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী। ২০১৯ সালে মে বিদায় নিলে প্রধানমন্ত্রী হন একই দলের বরিস। দুই বছরের কিছু বেশি সময় বরিস পালনের পর গত মঙ্গলবার নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন লিজ ট্রাস। এর মধ্য দিয়ে ৯৬ বছর বয়সে মৃত্যুর আগে রানি দ্বিতীয় এলিজাবেথ একে একে যুক্তরাজ্যের ১৬ জন প্রধানমন্ত্রীর দেখা পান।

সূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *