একই প্লাস্টিকের বোতল বার বার ব্যবহার করে ডেকে আনছেন সর্বনাশ

লাইফস্টাইল

মে ৫, ২০২২ ৯:৫৫ পূর্বাহ্ণ

নিশ্চয়ই জানেন, পানির অপর নাম জীবন। সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য পর্যাপ্ত পানি পানের কোনো বিকল্প নেই। কিন্তু জেনে অবাক হবে যে, এই পানিই আবার আপ্নার সর্বনাশ ডেকে আনতে পারে। কীভাবে? ভুল ভাবে পানি পান করলেই ঘটতে পারে এই অনাকাঙ্ক্ষিত ঘটনা।

এখন অনেকেই গ্লাসের বদলে পানি পান করেন প্লাস্টিকের বোতলে। তাও আবার একই বোতল বার বার ব্যবহার করেন। কিন্তু জানেন কি, একই প্লাস্টিকের বোতলে দিনের পর দিন পানি পান ডেকে আনতে পারে বড় বিপদ! চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক-

>> বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের তৈরি বোতলে দিনের-পর-দিন পানি পান করলে তাতে বৃদ্ধি পায় শরীরে ক্যান্সারের আশঙ্কা। প্লাস্টিক বোতল তৈরিতে ব্যবহৃত হয় ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’-সহ একাধিক উপাদান, যা দেহের জন্য বিষাক্ত। একই বোতলে পানি পান করতে থাকলে, বোতল থেকে এই উপাদানগুলো শরীরে প্রবেশ করতে থাকে।

>> এই উপাদানগুলো রক্তে মিশলে কিডনির সমস্যা তৈরি হতে পারে। প্লাস্টিকের বোতলে যদি গরম পানি ভরা হয়, তবে আরো বৃদ্ধি পায় এই ঝুঁকি।

>> ‘টাইপ ৭’ নামক এক ধরনের প্লাস্টিক থেকে দেখা দিতে পারে প্রজননের সমস্যাও। তাছাড়া বিপিএ হরমোন ও ক্রোমোজোমের সমস্যাও ডেকে আনতে পারে।

>> পরিমাপ করে দেখা গিয়েছে, যে ব্যক্তিদের মূত্রে বিপিএ রাসায়নিকটির ঘনত্ব বেশি, তাদের হৃদযন্ত্রের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও অধিক। পাশাপাশি এই ধরনের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের ডায়াবেটিসের ঝুঁকি প্রায় ২.৪ গুণ বেশি বলেও মত বিশেষজ্ঞদের।

>> প্লাস্টিকের বোতল ব্যবহারের ফলে দেহে প্রবেশ করতে পারে ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’। প্লাস্টিকের আণুবিক্ষণিক কণাকে বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোপ্লাস্টিক’ বলা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, প্রায় ৯৩ শতাংশ প্লাস্টিক বোতলেই রয়েছে এই ক্ষতিকর উপাদান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *