ঈদে ঘর সাজিয়ে তুলতে প্রাধান্য দেবেন কোনটিতে?

লাইফস্টাইল স্পেশাল

এপ্রিল ৯, ২০২২ ৯:৫৯ পূর্বাহ্ণ

রমজানের যত দিন গড়াচ্ছে ততই আমাদের কাছে চলে আসছে ঈদের দিন। রোজা রাখার সঙ্গে সঙ্গে এ সময় তাই নিতে হবে ঈদের প্রস্তুতিও।

ঈদের প্রস্তুতি প্রথম সারিতে যেটি সবচেয়ে বেশি প্রাধান্য পায় তা হলো ঘরের সাজসজ্জা। তাই আজ আপনাদের জানাবো আসন্ন ঈদে আপনার ঘরকে সহজেই আকর্ষণীয় করে তুলতে প্রাধান্য দিতে পারেন বিশেষ কিছু বিষয়কে।

আপনার ঘরের সাজসজ্জায় সবচেয়ে প্রভাব বিস্তার করে ঘরের দেওয়ালের রঙ। কেননা এই দেওয়ালের রঙের ওপর ভিত্তি করেই আপনার ঘরের আসবাবপত্র, পর্দা নির্ধারণ করতে হয়। সঠিকভাবে ঘরকে সাজাতে ঘরের ৯০ শতাংশ সৌন্দর্যের ওপরই নির্ভর করে।

তবে দেওয়ালের রঙ প্রাধান্য দিতে আপনার পছন্দের রঙের ওপর নির্ভর করলে চলবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কেননা এটি আপনার মস্তিষ্কে নেতিবাচক প্রভাব ফেলে।

ঘরের সাজসজ্জায় আপনাকে অবশ্যই বেছে নিতে হবে উজ্জ্বল রঙগুলোকে। কারণ উজ্জ্বল রঙের কিছু বিশেষত্ব রয়েছে। উজ্জ্বল রঙ মানুষের মন ভালো করে দিতে পারে নিমিষেই। আপনি জানলে অবাক হবেন ব্রাইট ডার্ক কালারগুলো মানুষের মধ্যে পজিটিভিটি বাড়িয়ে তুলতে পারে। এই রঙগুলোর সান্নিধ্যে থাকলে মানুষ নিজের মতো করে ভাবতে পারেন।

তাছাড়া ঘরকে সহজেই কম খরচে আকর্ষণীয় করতে চাইলে রঙিন দেওয়ালের কোনো বিকল্প নেই বলে মনে করেন ইন্টেরিয়র ডিজাইনাররা। তবে এক্ষেত্রে সঠিকভাবে রঙ বাছাই করতে না পারলে ঘরকে অনেকটাই অগোছালো মনে হতে পারে।

ঘরকে উজ্জ্বল রঙে সাজালে সবচেয়ে বেশি যে সুবিধা পাওয়া যায় তাহলো রঙিন দেওয়ালে আলোর খেলা সাজানো যায় খুব সহজেই। এর জন্য আপনি কর্নারে প্রাধান্য দিতে পারেন বিভিন্ন রঙের ল্যাম্পসেটগুলোকে। রঙিন দেওয়ালে কনট্রাস্ট করে কিনে ফেলতে পারেন পর্দা আর সোফার কভারও। এতে ঘর যেমন ঠান্ডা থাকবে তেমনি সহজে ময়লা না হওয়ায় গরমে পর্দা ও সোফার কভারের রঙও অটুট থাকবে দীর্ঘদিন।

সূত্র: এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *