ইসির সঙ্গে পরামর্শ ছাড়া বদলি নয়: মন্ত্রিপরিষদ বিভাগ

ইসির সঙ্গে পরামর্শ ছাড়া বদলি নয়: মন্ত্রিপরিষদ বিভাগ

জাতীয় স্লাইড

ডিসেম্বর ৭, ২০২২ ১২:১৪ অপরাহ্ণ

আসন্ন রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে পরামর্শ ছাড়া নির্বাচনী কাজে দায়িত্বে থাকাদের বদলি করা যাবে না বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

একই সঙ্গে নির্বাচনী দায়িত্বে নিয়োজিত সব সরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা সংশ্লিষ্ট আইনের বিধান অনুসরণ করে যাতে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করেন, সে নির্দেশ দেওয়ার জন্য তাদের নিয়োগকারী কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সম্প্রতি সব মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব, পুলিশ মহাপরিদর্শক, বিজিবি, আনসার ও ভিডিপি, র‍্যাবের মহাপরিচালক, বিভিন্ন শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, রংপুর রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক, রংপুরের জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) ও আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

এতে আরো বলা হয়েছে, ‌‌আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠানের জন্য গত ৭ নভেম্বর সময়সূচি জারি করা হয়েছে। নির্বাচন পরিচালনার জন্য রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসার নিয়োগের আদেশ জারি করা হয়েছে। রিটার্নিং অফিসারের মাধ্যমে মনোনয়নপত্র বাছাইয়ে গৃহীত সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল গ্রহণ এবং আপিল নিষ্পত্তির জন্য রংপুরের বিভাগীয় কমিশনারকে আপিল কর্তৃপক্ষ হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে।

নির্বাচন সংক্রান্ত কার্য সুষ্ঠুভাবে পরিচালনা ও সম্পাদনের জন্য বিভিন্ন সরকারি দফতর, স্বায়ত্তশাসিত সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা/কর্মচারীদের মধ্য থেকে প্রয়োজনীয় সংখ্যক প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার নিয়োগ করা হবে।

এতে বলা হয়েছে, বিভিন্ন পর্যায়ের সরকারি এবং সরকারি অনুমোদনপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরাও নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত হবেন। ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষার জন্য প্রয়োজনীয় সংখ্যক ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান/সংস্থার স্থাপনা/ অঙ্গন ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *