ইরানের সঙ্গে সম্পর্ক জোরদারের প্রত্যয় পুতিনের

আন্তর্জাতিক স্লাইড

জুলাই ১, ২০২২ ১১:৪২ পূর্বাহ্ণ

তুর্কমেনিস্তানের রাজধানী এশকাবাদে কাস্পিয়ান সাগর তীরবর্তী দেশগুলোর শীর্ষ সম্মেলনের অবকাশে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ সময় ইরানের প্রেসিডেন্ট বলেছেন, তার দেশ রাশিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্কের আওতায় সহযোগিতা শক্তিশালী করতে আগ্রহী। খবর তাসের।

প্রেসিডেন্ট রাইসি বলেন, তার রাশিয়া সফরের পর দুই দেশের কয়েকটি প্রতিনিধি দল মস্কো ও তেহরান সফর করেছে। এসব সফরে বেশ কিছু চুক্তি স্বাক্ষরিত হয়েছে যার বাস্তবায়ন প্রক্রিয়াধীন।

তিনি বলেন, রাশিয়া ও ইরানের মধ্যে বাণিজ্যিক এবং জ্বালালি খাতে শক্তিশালী সহযোগিতা থাকলেও আরও বহুক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর যথেষ্ট সুযোগ রয়েছে।

ইব্রাহিম রাইসি বলেন, ইরান ও রাশিয়া উভয় দেশের উচিত নর্থ-সাউথ করিডোর বাস্তবায়নে সহযোগিতা করা।

তিনি ইরান ও রাশিয়ার মধ্যে আর্থিক এবং ব্যাংকিং সহযোগিতা শক্তিশালী করার আহ্বান জানিয়ে বলেন, পশ্চিমাদের আর্থিক লেনদেন প্রক্রিয়া থেকে সম্পূর্ণ স্বতন্ত্র পদ্ধতিতে তেহরান ও মস্কোর মধ্যে লেনদেন পরিচালনা করতে হবে, যাতে কারও পক্ষে এই আদান-প্রদানে বাধা প্রদান করার শক্তি না থাকে।

বৈঠকে কাস্পিয়ান সাগর তীরবর্তী দেশগুলোর শীর্ষ সম্মেলনে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে আবার সাক্ষাতের সুযোগ সৃষ্টি হওয়ায় সন্তোষ প্রকাশ করে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, গত কয়েক মাসে দুই দেশের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক লেনদেনে যথেষ্ট প্রবৃদ্ধি অর্জিত হয়েছে এবং ক্রমবর্ধমান এই প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে।

তিনি দ্বিপক্ষীয় সহযোগিতা শক্তিশালী করার ক্ষেত্রে ইরানের প্রেসিডেন্টের প্রস্তাবগুলোকে স্বাগত জানান। পুতিন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনিকে তার শুভেচ্ছাবার্তা পৌঁছে দেওয়ার জন্য প্রেসিডেন্ট রাইসিকে অনুরোধ করেন।

ইরানের প্রেসিডেন্ট কাস্পিয়ান সাগর তীরবর্তী দেশগুলোর শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ শেষে বৃহস্পতিবার তেহরানে ফিরে গেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *