ইউক্রেন সেনাবাহিনীকে অর্থ দিতে মাঠে নামছে শাখতার

খেলা স্লাইড

এপ্রিল ১০, ২০২২ ৮:১৬ পূর্বাহ্ণ

ইউক্রেনের ফুটবল ক্লাব শাখতার দোনেৎস্ক শান্তির বার্তা নিয়ে চ্যারিটি সিরিজ খেলবে। ‘গ্লোবাল ট্যুর ফর পিস’ নামের এই সিরিজ থেকে উপার্জিত অর্থ ইউক্রেনের সেনাবাহিনীকে দেওয়া হবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে লড়তে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বাস্তুচ্যুত শরণার্থীদের পুনর্বাসনেও ব্যবহার করা হবে এই অর্থ।

ইউক্রেন ফুটবলের সফল ক্লাব শাখতার। বিগত ২০ বছরে ১৩ টি লিগ শিরোপা জিতেছে ক্লাবটি। চ্যাম্পিয়ন্স লিগেও খেলে নিয়মিত। গেল ডিসেম্বরে চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদ ও ইন্টার মিলানের গ্রুপে খেলেছে তারা। ইউরোপের ক্লাব ফুটবলে দাপিয়ে খেলা অনেক ব্রাজিলিয়ান ফুটবলারের উত্থান এই ক্লাবটি থেকেই। উইলিয়ান, দোগলাস কস্তা, ফের্নানদিনহো, ফ্রেদদের উত্থান এই ইউক্রেনিয়ান ক্লাব থেকেই।

ইউক্রেন জাতীয় ফুটবল দলের অধিকাংশ খেলোয়াড়ের উঠে আসা এই ক্লাব থেকে।

গেল বছরের ডিসেম্বরের মাঝামাঝি থেকে প্রতিযোগিতামূলক খেলার বাইরে শাখতার। ফেব্রুয়ারির ২৬ তারিখে শীতকালীন ছুটি কাটিয়ে মাঠে ফেরার কথা ছিল দলটির। তবে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হলে বাধা পড়ে তাতে।

অবশেষে মাঠে নামছে ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত অঞ্চল দোনেৎস্ক অঞ্চলের ক্লাবটি। তবে ভিন্ন এক উদ্দেশ্য নিয়ে মাঠে ফিরছে শাখতার। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অর্থ সহায়তার জন্য চ্যারিটি সফর শুরু করবে ক্লাবটি। যার নামকরণ করা হয়েছে ‘গ্লোবাল ট্যুর ফর পিস’। খেলবে অন্যান্য দেশের ক্লাবগুলোর সঙ্গে। এরই মধ্যে ইউরোপের বেশ কিছু ক্লাব শাখতারের সঙ্গে খেলতে আগ্রহ প্রকাশ করেছে।

এই সিরিজ থেকে উপার্জিত অর্থ ব্যয় করা হবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ঘর-বাড়ি হারানো শরণার্থীদের পুনর্বাসনের জন্য। পাশাপাশি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে এই অর্থ দেওয়া হবে ইউক্রেন সেনাবাহিনীকে।

প্রথম ম্যাচে শাখতার মাঠে নামবে গ্রিক লিগের শীর্ষ দল অলিম্পিয়াকোসের বিপক্ষে। এই ম্যাচকে সামনে রেখে এরই মধ্যে তুরস্কতে পূর্ণ স্কোয়াড নিয়ে অনুশীলন করেছে ইউক্রেনের ক্লাবটি।

ইউক্রেন রাশিয়া-যুদ্ধে শুরু থেকেই অর্থ সহায়তা দিয়ে আসছে শাখতার। যুদ্ধে মানবিক বিপর্যয় ঠেকাতে সাধারণ মানুষ ও সামরিক সদস্যদের জন্য এখন পর্যন্ত ৪৮ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা দিয়েছে ক্লাবটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *