ইউক্রেন সফরে গিয়ে সমালোচনার মুখে ব্রিটিশ প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক স্লাইড

জুন ১৯, ২০২২ ৯:৪৯ পূর্বাহ্ণ

শুক্রবার আচমকা কিয়েভ সফর করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। গত দু’মাসের মধ্যে কিয়েভে এটি তার দ্বিতীয় সফর। তবে এ সফর নিয়ে নিজের দলের ভেতরেই সমলোচিত হচ্ছেন তিনি।

সফরের দিন ডনকাস্টারে একটি দলীয় সম্মেলনে যোগদানের কথা ছিল জনসনের। শেষ মূহুর্তে তিনি সেই সম্মেলন যোগ না দিয়ে আচমকা কিয়েভ যান। আয়োজকদের প্রধানমন্ত্রীর অফিস থেকে মধ্যাহ্ন পর্যন্ত বলা হয়েছিল যে, প্রধানমন্ত্রী কর্মীদের উদ্দেশ্যে ভাষণ দেবেন বলে আশা করছেন। কিন্তু বিকেলে হঠাৎ জানা গেল তিনি আসলে ইউক্রেনে রয়েছেন।

সম্মেলনে তার দলের কয়েক ডজন এমপি উপস্থিত ছিলেন। যারা জনসনের এমন হঠকারী আচরণে হতাশা প্রকাশ করেছেন। একটি সরকারী সূত্র জানিয়েছে যে, জনসন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে শুক্রবারের বৈঠকটি এক সপ্তাহ আগে থেকেই নির্ধারিত ছিল। ‘এটি কোনও অজুহাত নয় – তিনি যে কোনও সময় সেখানে যেতে পারতেন,’ একজন এমপি বলেছেন, যিনি যোগ করেছেন, ‘এমনকি এখানে তার সবচেয়ে অনুগত সমর্থকরাও বেশ বিরক্ত।’

আরেকজন বলেছেন, ‘এতে আমাদের কোনো ক্ষতি নেই কিন্তু প্রধানমন্ত্রীর উচিত সেই সব লোকদের সমর্থন ও সম্মান করার জন্য সর্বাত্মক চেষ্টা করা, যারা তার ভবিষ্যত নিজেদের হাতে ধরে রেখেছেন। তারা যোগ করেছে যে, টম তুগেনধাতের জন্য এটি ‘খুব ভাল’ ছিল, যাকে জনসন না আসার কারণে তার জায়গায় বসানো হয়েছিল এবং তিনি পরবর্তী রক্ষণশীল নেতা হওয়ার ইঙ্গিত দিয়েছিলেন।

নর্দার্ন রিসার্চ গ্রুপের কনফারেন্সের আরেকটি উৎস এটিকে ‘ভয়াবহ, সত্যিই দুর্বল রাজনীতি’ বলে অভিহিত করেছে, যা দেখে মনে হচ্ছে জনসন ‘তার এমপিদের কাছ থেকে পালিয়ে যাচ্ছেন’। কারণ মাত্র এক সপ্তাহ আগেই তার দলের এমপিদের মধ্যে ৪১ শতাংশ ঘোষণা করেছে যে, জনসনের প্রতি তাদের আস্থা নেই।

সূত্র: দ্য গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *