‘ইউক্রেন দুই বছরের মধ্যে বিশ্ব মানচিত্র থেকে মুছে যাবে’

আন্তর্জাতিক স্লাইড

জুন ১৬, ২০২২ ১১:৫৭ পূর্বাহ্ণ

আগামী দুই বছরের মধ্যে ‘বিশ্ব মানচিত্রে হয়তো ইউক্রেনের আর অস্তিত্বই থাকবে না’ বলে মন্তব্য করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্টের নাম দিমিত্রি মেদভেদেভ।

টেলিগ্রামে দেওয়া এক পোস্টে তিনি লিখেছেন, ‘আমি একটি বার্তা দেখেছি যে ইউক্রেন.. তার বিদেশি মালিকদের কাছ থেকে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) পেতে চায়। অর্থের বিনিময়ে আগামী ২ বছরের মধ্যে ডেলিভারি পেতে চায় তারা। অন্যথায়, পরবর্তী শীতকালে এটি কেবল আটকে যাবে।’

প্রশ্ন রেখে তিনি বলেন, ‘এখন প্রশ্ন হলো: কে বলেছে যে দুই বছরে ইউক্রেন বিশ্বের মানচিত্রে আদৌ বিদ্যমান থাকতে পারে?’

২০১২ সাল থেকে ২০২০ সালের জানুয়ারি পর্যন্ত মেদভেদেভ রাশিয়ার দশম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন। এছাড়া ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন তিনি। বর্তমানে দিমিত্রি মেদভেদেভ রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান।

মেদভেদেভের এমন মন্তব্যের জবাব দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক।
টুইটারে দেওয়া এক বার্তায় বেশ উপহাসের সঙ্গে তিনি বলেছেন, ইউক্রেন আছে, এতোদিন ছিল এবং থাকবে। প্রশ্ন হলো- মেদভেদেভ দুই বছর পর কোথায় থাকবেন।

এদিকে পূর্ব ইউক্রেনের লুহানস্ক প্রদেশের সেভেরোদনেৎস্ক শহর দখল নিতে মরিয়া রুশ বাহিনী। শহরটির একটি রাসায়নিক কারখানায় আশ্রয় নিয়ে রুশ বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনীয় প্রতিরক্ষা বাহিনী।

বুধবার বেলা ১১টার মধ্যে রুশ বাহিনী ইউক্রেনীয়দের আত্মসমর্পণের আলটিমেটাম দেয়। তবে ইউক্রেন আত্মসমর্পণের আলটিমেটামে সাড়া দেয়নি।

সূত্র: আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *