আফগান-পরীক্ষায় সাকিবদের এশিয়া কাপ শুরু আজ

খেলা স্পেশাল

আগস্ট ৩০, ২০২২ ৬:৩১ পূর্বাহ্ণ

এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। রোববার ভারতের জয় দিয়ে প্রথম মহারণের সমাপ্তি হয়েছে। টি ২০ ক্রিকেটে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজও ভারত-পাকিস্তান ম্যাচের কাছাকাছি। এ দুদেশের ক্রিকেটীয় প্রেক্ষাপট এমন অবস্থায় দাঁড় করিয়ে দিয়েছে। এশিয়া কাপের তৃতীয় ম্যাচে আজ শারজায় মুখোমুখি হবে সাকিব আল হাসান ও মোহাম্মদ নবীর দল। প্রথম ম্যাচে শ্রীলংকাকে উড়িয়ে দিয়ে আত্মবিশ্বাসের রসদ পেয়ে গেছে আফগানরা। তবে বড় মঞ্চে আফগানিস্তানের বিপক্ষে সাফল্য বেশি বাংলাদেশেরই। আজ জিতলেই সুপার ফোরে চলে যাবে আফগানিস্তান। অন্যদিকে জয় দিয়ে এশিয়া কাপ শুরু করতে পারলে সুপার ফোরে এক পা দিয়ে রাখবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। অধিনায়ক হিসাবে নতুন যাত্রা এবং আন্তর্জাতিক টি ২০তে ১০০ ম্যাচের মাইলফলক ছোঁয়ার উপলক্ষ্য জয়ে রাঙাতে প্রস্তুত সাকিব।

জিম্বাবুয়ে সফরে টি ২০ সিরিজ হেরে এশিয়ার মঞ্চে গেছে বাংলাদেশ। তবে দলের ম্যানেজমেন্টে পরিবর্তন এসেছে অনেক। জিম্বাবুয়ে সফরে ছিলেন না দেশসেরা ক্রিকেটার সাকিব। এবার এশিয়া কাপে সেই সাকিবই অধিনায়ক। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে ছিলেন না মুশফিকুর রহিমও। মাহমুদউল্লাহ খেলেছিলেন একটি ম্যাচ। এই দুই অভিজ্ঞ ক্রিকেটার দলের গভীরতা বাড়িয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন কোচিং স্টাফে। নেই কোনো প্রধান কোচ। রাসেল ডমিঙ্গোকে অব্যাহতি দেওয়া হয়েছে টি ২০র কোচিং থেকে। টেকনিক্যাল কনসালটেন্ট হিসাবে দলের প্রধান সমন্বয়কারীর কাজ করবেন ভারতের শ্রীধরন শ্রীরাম।

পরিবর্তন আসতে পারে মাঠের খেলায়ও। দলীয় আত্মবিশ্বাস থেকেই আফগানদের মোকাবিলা করবে টাইগাররা। এশিয়া কাপ শুরুর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে হেরেছে আফগানিস্তান। তারাই উদ্বোধনী ম্যাচে শ্রীলংকাকে রীতিমতো উড়িয়ে দেয়। ৫৯ বল বাকি রেখেই জেতে আট উইকেটে। শারজা কার্যত আফগানদের হোম ভেন্যু। সেখানেই অনুশীলন ক্যাম্প চালায়। একই সঙ্গে আক্রমণাত্মক মনোভাব বাংলাদেশের চেয়ে এগিয়ে রাখছে নবীদের। টি ২০ ফরম্যাটে মুখোমুখি লড়াইয়ে আফগানদের জয় পাঁচটি, বাংলাদেশের তিনটি।

বাংলাদেশের ভয় নতুন বলে। পাওয়ার প্লের ছয় ওভার। সেই জায়গায় আবার দুই আফগান পেসার ফজলহক ফারুকি ও নাভিন-উল-হক নতুন বলের সুবিধা দারুণভাবে কাজে লাগিয়েছেন। তাদের দুই ওপেনার হজরতউল্লাহ জাজাই ও রহমানউল্লাহ গুরবাজ পাওয়ার প্লে’তে ফায়দা লুটেছেন। বাংলাদেশের স্পিনার মেহেদী হাসান মিরাজ বলেন, ‘তাদের বল কীভাবে ভেতরে ঢোকে, কীভাবে খেলতে হবে সেই প্রস্তুতি ভালোভাবে নিয়েছে বাংলাদেশের ব্যাটাররা।’

নিজেদের যে শক্তি রয়েছে তার যথার্থ ব্যবহার ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে আফগান-বধ করতে চায় বাংলাদেশ। পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ফেরায় ব্যাটিং অপশন বেশি থাকছে। দীর্ঘদিন পর দলে ফেরানো হয়েছে সাব্বির রহমানকেও। শারজাতে ব্যবধান গড়ে দিতে পারে টস। এখানে গত এক বছরে প্রথমে ব্যাটিং করা দলের গড় ১৪৩ রান। গরম আবহাওয়া কিছুটা চ্যালেঞ্জিং। শারজার উইকেটে পেসারদের চেয়ে স্পিনাররাই বেশি সুবিধা পাচ্ছে। দুদলেরই স্পিন আক্রমণ ভালো। সাকিব আল হাসানের সঙ্গে একাদশে থাকতে পারেন মেহেদী হাসান ও নাসুম আহমেদ। আফগান দলে আছেন মোহাম্মদ নবী, রশিদ খান ও মুজিব উর রেহমান। তিন অলরাউন্ডার থাকায় বাংলাদেশ দলের ব্যাটিং গভীরতা অনেক। সাকিবের নতুন করে টি ২০র অধিনায়কত্ব শুরু হবে দারুণ এক মাইলফলক দিয়ে। মাহমুদউল্লাহ ও মুশফিকের পর বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসাবে শততম টি ২০ ম্যাচ জয়েই রাঙাতে চাইবেন নিশ্চয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *