আপনি কতটা হিংসাপরায়ণ বলে দেবে এই ছবি!

লাইফস্টাইল স্পেশাল

জুলাই ৮, ২০২২ ৯:৩৭ পূর্বাহ্ণ

মানুষকে সহজেই চিনে নিতে এখন জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে অপটিক্যাল ইল্যুশন। এটি এমন এক ধরনের ছবি যা মানুষের মধ্যে সহজেই ধাঁধা সৃষ্টি করতে পারে। সম্প্রতি নেটমাধ্যমে এমন একটি অপটিক্যাল ইল্যুশনের ছবি ভাইরাল হয়েছে, যেটি বলে দেবে মানুষ হিসেবে আপনি কতটা হিংসাপরায়ণ।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে আরও একটি ছবি। এ ছবি নিয়ে রীতিমতো উত্তাল নেটদুনিয়া। এ ছবিতে লুকিয়ে রয়েছে তিনজন মানুষ। আবার ভালো করে লক্ষ্য করলে দেখা যাবে, এই ছবিতে রয়েছে এক বয়স্ক মানুষের মুখ। এমন ভাবে আঁকা হয়েছে এই ছবি, যা মানুষের মস্তিষ্ক এবং চোখের পরীক্ষা নিতে প্রস্তুত। আপনারা এ ছবিতে সবার প্রথমে কী দেখতে পাচ্ছেন। তার ওপরেই নির্ভর করছে আপনি কতটা হিংসাপরায়ণ। এবার আপনার পাল। ভালো করে দেখুন এই ছবি। আপনি প্রথমে কী দেখতে পাচ্ছেন?

ভাইরাল ছবিটি হলো বিখ্যাত শিল্পী অক্টাভিও ওকামপোর আঁকা। তিনি এ ধরনের বহু অপটিক্যাল ইল্যুশনের ছবি এঁকেছেন। আসলে এই ছবি এভাবে আঁকা হয়, যা মানুষের মধ্যে ধাঁধার সৃষ্টি করে। কারণ তাদের চোখ এক জিনিস দেখতে পেলেও মস্তিষ্ক ভাবে অন্য জিনিস। ফলে তারা সঠিক উত্তর দিতে পারে না।

এ ভাইরাল ছবিতে আপনি প্রথমেই কী দেখতে পাচ্ছেন? আপনি যদি প্রথমেই এ ছবিতে একজন বয়স্ক মানুষের বড় মুখ দেখতে পান, তাহলে আপনি নিজেকে যতটা সরল মনে করেন, আপনি ততটা নন। আপনি অন্যদের থেকে তুলনায় বেশি হিংসাপরায়ণ।

ভাইরাল এ ছবিতে আপনি যদি প্রথমেই ঘোড়ার ওপরে বসে থাকা মানুষের ছবি দেখতে পান, তাহলে আপনি অন্যদের থেকে কিছুটা হলেও তুলনামূলকভাবে কম হিংসাপরায়ণ। ভাইরাল এ ছবিতে আপনি যদি প্রথমেই বয়স্ক মানুষের মুখের বদলে অন্যান্য বিষয় দেখতে পান, তাহলে আপনি অন্যদের থেকে বেশি সরল। আপনার মনে হিংসা নেই। এবার আপনার পালা, ভালো করে দেখুন এ ছবি এবং জেনে নিন আপনি অন্যদের থেকে তুলনামূলকভাবে কতটা বেশি হিংসাপরায়ণ।

সূত্র: এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *