আনন্দে জেলেরা, প্রথম দিনেই কয়েক কোটি টাকার ইলিশ বিক্রি

আনন্দে জেলেরা, প্রথম দিনেই কয়েক কোটি টাকার ইলিশ বিক্রি

দেশজুড়ে স্লাইড

অক্টোবর ৩০, ২০২২ ৭:৪৪ পূর্বাহ্ণ

ইলিশ ধরায় নিষেধাজ্ঞা কাটার পর ফের কর্মচাঞ্চল্য ফিরেছে দেশের বিভিন্ন এলাকায়। নদী ও সাগরে নেমে প্রথম দিনেই আনন্দিত জেলেরা। থরে থরে সাজানো ইলিশ নিয়ে আনন্দ ভাগাভাগি করছেন তারা। টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে শুক্রবার মধ্যরাত থেকে জাল-নৌকা নিয়ে নদীতে নামেন মাছ শিকারিরা। ধরা পড়ে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ। আশানুরূপ মাছ মেলায় জেলেদের চোখে-মুখে ছিল স্বস্তির ছাপ। প্রথম দিনই বিভিন্ন বাজার, ঘাট ও আড়তে কয়েক কোটি টাকার ইলিশ বিক্রি হয়েছে।

দেশের বিভিন্ন এলাকায় এদিন কয়েক কোটি টাকার ইলিশ নিয়ে ডাঙায় ফেরেন হাজারো জেলে। ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে শুরু হয় বেচাকেনা। দাম কিছুটা বেশি হলেও ২২ দিন পর ইলিশ কিনতে পেরে খুশি ক্রেতারাও। প্রতিনিধিদের পাঠানো খবর-

লক্ষ্মীপুর: শুক্রবার রাত ১২টা থেকে লক্ষ্মীপুরের মেঘনায় পুরোদমে শুরু হয় ইলিশ শিকার। বুকভরা আশা নিয়ে নদীতে মাছ শিকারে যান জেলার প্রায় ৬৫ হাজার জেলে। আশানুরূপ মাছ পেয়ে সদর, রামগতি, রায়পুর ও কমলনগর উপজেলার জেলেদের মুখে ফুটেছে হাসি। নির্ঘুম রাত কাটিয়ে প্রায় আট কোটি টাকার ইলিশ শিকার করেছেন তারা।

মজুচৌধুরী হাটের জেলে লতিফুর রহমান জানান, শুক্রবার রাতে ইঞ্জিনচালিত নৌকায় পাঁচজন নিয়ে নদীতে মাছ শিকারে যান তিনি। ৬৫ কেজি ইলিশ ধরা পড়েছে তাদের জালে। এসব মাছ সাড়ে ৪৫ হাজার টাকা বিক্রি করেছেন।

রামগতির জেলে সুজন, কবির, হাশেম, কমলনগরের জেলে সুমন, জহির, ফয়সাল ও তাসকিন বলেন, নদীতে গিয়ে প্রচুর ইলিশ শিকার করেছি। সব খরচ বাদ দিয়ে অনেক লাভ হয়েছে।

জেলার বিভিন্ন হাটে শনিবার ভোর থেকেই শুরু হয় ইলিশ বেচাকেনা। ব্যাপারীদের পাশাপাশি দূর-দূরান্ত থেকে এসে মাছ কিনছেন অনেকে। ইলিশ কিনতে অনেকেই ভোর থেকে অপেক্ষায় ছিল হাটে।

জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে। শুক্রবার রাত থেকে শনিবার পর্যন্ত চার উপজেলায় প্রায় ১২০০ মেট্রিক টন ইলিশ ধরা পড়েছে। যার বাজার মূল্য সাড়ে আট কোটি টাকা।

বরিশাল: এখানকার জেলেদের জালে আশানুরূপ ইলিশ মেলেনি। তবে ইলিশের ঘাটতি পূরণ করেছে পাঙাশ। প্রতিটি জালে ১৫-২০টি পাঙাশ ধরা পড়েছে। সর্বোচ্চ ২৫ কেজি থেকে সর্বনিম্ন ৫ কেজি ওজনের পাঙাশ রয়েছে। একই সঙ্গে ধরা পড়েছে বড় আকারের ইলিশও।

শনিবার সকাল থেকে বরিশাল নগরীর পোর্ট রোডে ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য। দীর্ঘদিন ইলিশ শিকার বন্ধ থাকায় অলস সময় কাটাতে হয়েছে জেলে-আড়তদারদের। টানা ২২ দিন পর ফের কর্মব্যস্ত হয়ে পড়েছেন তারা।

মেঘনা নদীতে ইলিশ শিকার করে পোর্ট রোডে ট্রলার নিয়ে আসা জেলে মোজাম্মেল হোসেন জানান, নিষেধাজ্ঞা শেষ হওয়ায় আগেভাগেই ট্রলার ছেড়ে নদীতে যান তিনি। শুক্রবার র‍াত সাড়ে ১১টার দিকে জাল ফেলেন। তিন ঘণ্টা পর জাল টান দিতেই ইলিশের বদলে ধরা পড়ে বড় আকারের পাঙাশ। ইলিশ না পেলেও খুশি এ জেলে।

এ ব্যাপারে জানতে মৎস্য কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাসের মুঠোফোনে একাধিকবার কল করলেও ধরেননি।

ভোলা: শুক্রবার রাত থেকেই মেঘনা নদীতে ছুটতে শুরু করেন জেলেরা। নদীতে জাল ফেললেই মিলছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। সরগরম হয়ে উঠেছে মাছের আড়ৎ। প্রথম দিনেই ভোলার তুলিতলী মাছ ঘাটে ৬০ লাখ টাকার মাছ বেচাকেনা হয়েছে।

জেলে রহিজল, সামসু ও করিম বলেন, আমরা রাতেই নদীতে গিয়েছি। প্রথম দিনেই ভালো মাছ পেয়েছি। এভাবে পেলে ফের ঘুরে দাঁড়াতে পারবো আমরা।

ভোলা সদরের তুলিতলী মাছঘাটের আড়তদার মনজুর আলম বলেন, নদীতে মোটামুটি ভালো ইলিশ পাওয়া যাচ্ছে। এতে জেলেদের পাশাপাশি আমরাও খুশি।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, এ বছর ইলিশের লক্ষ্যমাত্রা অর্জিত হবে। ইলিশ ধরার প্রথম দিনেই জেলার ৬০ পয়েন্টে প্রায় চার কোটি টাকার মাছ বিক্রি হয়েছে।

ঝালকাঠি: দীর্ঘ ২২ দিন অলস সময় কাটানোর পর সুগন্ধা-বিষখালী নদীতে মাছ ধরতে নেমেছেন শত শত জেলে। মাছ ধরা যেন উৎসবে পরিণত হয়েছে।

জেলা মৎস্য কার্যালয়ের তথ্যমতে, নিষেধাজ্ঞা শেষে শুক্রবার রাত থেকে আবারো শুরু হয়েছে মৎস্য আহরণ মৌসুম। জেলায় জেলেদের জালে ৩১০ কেজি ইলিশ ধরা পড়েছে।

চাঁদপুর: চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ দেশের বিভিন্ন নদীতে ইলিশ শিকারে একযোগে জাল ফেলেছেন জেলেরা। শনিবার সকাল থেকে চাঁদপুরের বিভিন্ন মাছঘাটে ইলিশ বেচাকেনা শুরু হয়েছে। টানা ২২ দিন পর ইলিশ বেচাকেনার হাঁকডাকে মুখর বাজার।

ক্ষুদ্র মাছ ব্যবসায়ী শাহিন বলেন, চাঁদপুরের লোকাল মাছ এসেছে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসছে। এক কেজি ওজনের ইলিশ ১২০০ টাকায়, ৬-৭শ’ গ্রামের ৬০০-৭০০ টাকা করে বিক্রি করা হচ্ছে। প্রথম দিনে বেচাকেনা কম। আশা করি মাছের সরবরাহ বাড়বে।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সাবেক সভাপতি মিজানুর রহমান কালু ভূঁইয়া জানান, দীর্ঘ ২২ দিন নিষেধাজ্ঞার পর শুক্রবার মধ্যরাত থেকে ইলিশ ধরা শুরু হয়েছে। প্রথম দিনে মোটামুটি আশানুরূপ মাছ এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *