আজ তুর্কমেনিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ

খেলা

জুন ১১, ২০২২ ১১:২২ পূর্বাহ্ণ

এএফসি এশিয়ান কাপ কোয়ালিফায়ার্সে ই’গ্রুপের ম্যাচে আজ তুর্কমেনিস্তানের মোকাবেলা করবে বাংলাদেশ।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের বুকিত জলিল ন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ৩.১৫ টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি স্যাটেলাইট চ্যানেল টি স্পোর্টস।

তুর্কমেনিস্তানের বিপক্ষে শনিবারের ম্যাচে শিষ্যদের পারফর্মেন্স নিয়ে বেশ ইতিবাচক বাংলাদেশ কোচ জাভিয়ার ক্যাবরেরা। এক সংবাদ সম্মেলনে তিনি আজ বলেন, আগের ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করা দলটি তুর্কমেনিস্তানের বিপক্ষেও চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ফিফা র‌্যাংকিংয়ে শক্তিশালী তুর্কমেনিস্তান ৫৪ ধাপ এগিয়ে থাকলেও কাল জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে বাংলাদেশ।’

শনিবার বাংলাদেশ দলের লক্ষ্য কি থাকবে, এমন এক প্রশ্নের জবাবে অধিনায়ক জামাল ভুঁইয়া বলেন,‘আমরা অবশ্যই জয় পাব বলে বিশ্বাস করি। এ জন্য আমাদেরকে কঠোর পরিশ্রম করতে হবে। আমাদের মধ্যে যেমন সাহস রয়েছে তেমনি রয়েছে আত্মবিশ্বাস। যে কারণে আমাদের ভালো সুযোগ থাকবে।’

আগের দুই ম্যাচে বাংলাদেশ দলের পারফর্মেন্স ও ফলাফলে সন্তোষ  প্রকাশ করে অধিনায়ক আরো বলেন, নতুন কোচ দায়িত্ব নেবার সঙ্গে সঙ্গে দলের চেহারা পাল্টে গেছে। যেমনটা আগে দেখা যায়নি। নতুন এই কোচ যেমন মেধাবী তেমনি খেলোয়াড়দের জন্য দারুন সহায়ক।

দুটি দলই পরাজয় নিয়ে শুরু করেছে বাছাইপর্ব। ফিফা র‌্যাংকিংয়ের ১৮৮ তম স্থানে থাকা বাংলাদেশ শক্তিশালী বাহরাইনের কাছে ২-০ গোলে হেরে গেলেও জোড়ালো প্রতিদ্বন্দ্বিতা করেছে। অপরদিকে ১৩৪ তম র‌্যাংকধারী তুর্কমেনিস্তান ৩-১ গোলে হেরেছে স্বাগতিক মালয়েশিয়ার কাছে।

১৯৮০ সালের পর বাংলাদেশ কখনো এ  টুর্নামেন্টে কোয়ালিফাই হতে পারেনি। শুধু মাত্র অংশগ্রহণের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।
বাহরাইনের বিপক্ষে আগের ম্যাচে গোলপোস্টের নিচে অসাধারান দক্ষতা দেখিয়েছেন বাংলাদেশ দলের গোল রক্ষক আনিসুর রহমান জিকো।

তুর্কমেনিস্তানের বিপক্ষে কালকের ম্যাচেও গোল রক্ষকের কাছ থেকে একই রকম পারফর্মেন্স আশা করছেন ক্যাবরেরা। তবে দলীয় আক্রমনের দিকেও জোর দিতে হবে তাকে।

কারণ ২০২২ সালে অংশ নেয়া সর্বশেষ চার আন্তর্জাতিক ম্যাচে একটি গোলও করতে পারেনি বাংলাদেশ। এ সময় চারটি গোল হজম করেছে তারা।

এর আগে মাত্র একবার তুর্কমেনিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ২০২২ এশিয়ান গেমসের ওই ম্যাচে ৩-১ গোলে জয়লাভ করেছিল তুর্কমেনিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *