আগামী ১ বছরে আরও কম খরচে দেখা যাবে নেটফ্লিক্স!

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

এপ্রিল ২৫, ২০২২ ৯:৪৩ পূর্বাহ্ণ

যারা হলে গিয়ে ছবি দেখতে আগ্রহ পান না, তাদের কাছে স্বাচ্ছন্দ্যের একটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স। এখান থেকে ইউজাররা নতুন নতুন মুভি, ড্রামা, ভিডিও, শো দেখার সুযোগ পাওয়ায় এটি ওটিটি প্ল্যাটফর্মের একটি জনপ্রিয় সাইট।

প্রতিবছর কোটি কোটি টাকা সাবস্ক্রাইবারদের পকেট থেকে দিব্যি নিয়ে নিচ্ছে নেটফ্লিক্স। তবে এবার শোনা যাচ্ছে, তাদের জনপ্রিয়তায় পড়তে শুরু করেছে ভাটা। লোকসানে পড়েছে নেটফ্লিক্স।

জনপ্রিয় এই সাইটটিতে পছন্দের ভিডিও দেখতে ইউজারদের অনেক টাকাই গুনতে হয় বিধায় অনেকেই এই সাইটটি ব্যবহার করতে নারাজ। আর এ কারণেই চলতি বছরের প্রথম তিন মাস অনেকটাই খারাপ গেছে নেটফ্লিক্সের।

এর কারণ অবশ্য জোরালো। গত ১০০ দিনের মধ্যে ২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে জনপ্রিয় এই ওয়েব প্ল্যাটফর্ম। গত এক দশকে সংস্থাটির এটিই ছিল প্রথমবারের মতো বড় ধাক্কা।

এই প্ল্যাটফর্মের গ্রাহকের সংখ্যা কমে যাওয়ার আরও একটি বড় কারণ ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। ইউক্রেনে হামলা চালানোর কারণে রাশিয়ায় সাসপেন্ড করা হয়েছিল নেটফ্লিক্সকে। পাশাপাশি সাবস্ক্রিপশনের দাম বাড়ায় মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার বহু গ্রাহক হারিয়েছে সংস্থাটি।

তাই হারানো সাবস্ক্রাইবার ফিরে পেতে মরিয়া সংস্থাটি। এরই ধারাবাহিকতায় সংস্থাটি প্ল্যাটফর্মপ্রেমীদের দৃষ্টি আকর্ষণ করতে শিগগিরই কম মূল্যের সাবস্ক্রিপশন প্ল্যান তৈরি করবে। তবে ইউজারদের প্ল্যান কমানোর জন্য ভিডিওতে সংযোগ করা হবে বিজ্ঞাপনও।

প্ল্যাটফর্মটিকে বিজ্ঞাপনমুক্ত রাখার উদ্দেশ্য থাকলেও এখন আর তা সম্ভব হবে না সংস্থাটির। এ বিষয়ে কোম্পানির সিইও রিড হেস্টিংস জানান, শো-এর মধ্যে বিজ্ঞাপন চলবে। তাই বর্তমানে সাবস্ক্রিপশনগুলো পেতে যে খরচ হয়, তা আগামী ১ বছরের মধ্যেই আরও সস্তায় পেতে চলেছেন ইউজাররা।

সূত্র: সংবাদ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *