৫০০০ বছরের পুরোনো রাস্তায় কবর আর কবর

৫০০০ বছরের পুরোনো রাস্তায় কবর আর কবর

ফিচার স্পেশাল

আগস্ট ৫, ২০২২ ৯:৪৮ পূর্বাহ্ণ

হাজার হাজার বছরের পুরনো রাস্তার পাশে প্রায় ১৮ হাজার কবর রয়েছে! এক গবেষক জানিয়েছেন, এই কবরগুলো ৪৫০০ বছরের পুরনো। কবরগুলোতে এক জন করে অথবা একটি দলের কয়েকজনকে একসঙ্গে সমাহিত করা হয়েছিল। আশ্চর্যের বিষয় এতো দিনের পুরোনো কবরগুলো সুরক্ষিত ছিল। এই ১৮ হাজার কবরের মধ্যে ৮০টি খনন করা হয়েছে এবং সেগুলি সম্পর্কে আরো জানার চেষ্টা চলছে।

পুরোনো এই রাস্তা পাওয়া গেছে সৌদি আরবে। সেখানকার প্রত্নতাত্ত্বিকেরা এ নিয়ে নানা গবেষণা, বিচার-বিশ্লেষণ চালাচ্ছেন। এখন পর্যন্ত ঐ রাস্তার চারপাশে শতাধিক কবর রয়েছে বলে জানা গেছে!

পুরোনো এই রাস্তা পাওয়া গেছে সৌদি আরবে

পুরোনো এই রাস্তা পাওয়া গেছে সৌদি আরবে

ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার গবেষকরা এক বছর ধরে হেলিকপ্টারে চড়ে আকাশে ও মাটিতে জরিপ চালিয়ে গিয়েছেন। স্যাটেলাইট থেকে পাওয়া ওই সব ছবি নিয়ে গবেষণাও করেছেন বিজ্ঞানীরা। ‘হলোসিন’ জার্নালে প্রকাশিত হয়েছে সেই গবেষণাপত্র। গবেষণা অনুযায়ী, বিজ্ঞানীরা ১ লাখ ৬০ হাজার বর্গকিলোমিটার এলাকায় এক পথ খুঁজে পেয়েছেন। এই গবেষণার প্রধানের নাম ম্যাথিউ ডাল্টন।   গবেষণাপত্র থেকে জানা গেছে, হাজার বছরের পুরোনো ঐ রাস্তার পাশে প্রায় ১৮ হাজার কবর আছে। এক গবেষক জানিয়েছেন,কবরগুলি সাড়ে চার হাজার বছরের পুরনো। কবরগুলোতে এক জন করে অথবা একটি দলের কয়েকজনকে একসঙ্গে সমাহিত করা হয়েছিল।

কবরগুলো সম্পর্কে আরো জানার চেষ্টা চলছে

কবরগুলো সম্পর্কে আরো জানার চেষ্টা চলছে

কবরগুলো সম্পর্কে আরো জানার চেষ্টা চলছে। বিশেষজ্ঞরা মনে করছেন এই হাইওয়েগুলি নিশ্চয়ই ইয়েমেনে গিয়েছে কারণ ইয়েমেন ও উত্তর সিরিয়াতেও এই ধরনের কবর আগে পাওয়া গেছে। তবে হাইওয়ের পাশে কবর নির্মিত হওয়ায় গবেষকরা রীতিমতো বিস্মিত। এই রকম জায়গায় কবর নির্মাণের কী কারণ হতে পারে, তা নিয়ে কিছু অনুমান করা হয়েছে বিশ্লেষকরা। যেমন একটি অনুমান, রাস্তা দিয়ে চলাফেরার সময় প্রিয়জনের কবর যাতে এক ঝলক দেখতে পাওয়া যায়, তাই এই ব্যবস্থা।

সূত্র : জি২৪

Leave a Reply

Your email address will not be published.