৪০০ রুশ সেনাকে হত্যার দাবি ইউক্রেনের

৪০০ রুশ সেনাকে হত্যার দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক

জানুয়ারি ৩, ২০২৩ ১১:০১ পূর্বাহ্ণ

অধিকৃত দোনেৎস্ক অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে অন্তত ৪০০ রুশ সৈন্যকে হত্যার দাবি করেছে ইউক্রেন। ক্ষেপণাস্ত্রটির লক্ষ্যবস্তু ছিল মাকিইভকার শহরের একটি ভবন, যেখানে রাশিয়ার সৈন্যদের ঘাঁটি ছিল বলে ধারণা করা হচ্ছে।

নববর্ষের দিন মধ্যরাতের দুই মিনিট পর দোনেৎস্কে ইউক্রেনের চালানো ওই হামলায় আরও ৩০০ সৈন্য আহত হয়েছেন বলে জানিয়েছে কিয়েভ।

সোমবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে মৃত্যুর এই সংখ্যা যাচাই করতে পারেনি বিবিসি।

ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার সৈন্যদের হতাহতের ব্যাপারে ইউক্রেন যে দাবি করেছে, সেই তথ্য স্বতন্ত্রভাবে যাচাই করা যায়নি। তবে রাশিয়াপন্থি দোনেৎস্কের কর্তৃপক্ষ হতাহতের তথ্য স্বীকার করলেও সঠিক পরিসংখ্যান নিশ্চিত করেনি।

এদিকে নতুন বছরের শুরুতেই ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা জোরদার করেছে রাশিয়া। প্রথম দিনের চেয়েও দ্বিতীয় দিনে আরও বড় হামলা চালিয়েছে মস্কো।

সোমবার রাজাধানী কিয়েভসহ আশাপাশের গুরুত্বপূর্ণ অবকাঠামোতে ড্রোন হামলা চালানো হয়। ইউক্রেনের দাবি, ২০২৩ সালের দ্বিতীয় দিনে বেসামরিক স্থাপনা লক্ষ্য করে বোমা হামলা বাড়িয়েছে মস্কো। তবে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা অনেকগুলো ড্রোন হামলা প্রতিহত করেছে।

এমন দৃশ্য দেখে ইউক্রেনীয়রা বারান্দা থেকে জয়ধ্বনি দেন। বিমান হামলার সাইরেন বেজে উঠলে কেউ কেউ চিৎকার করে বলেন-ইউক্রেনের বিজয়।

রোববার রাতে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইরানের তৈরি ৪৫টি শাহেদ ড্রোন ধ্বংস করেছে সেনারা। এসব ড্রোন ইউক্রেনে হামলার জন্য ব্যবহার করছে রুশ বাহিনী। তিনি আরও বলেন, ড্রোন, মিসাইল কোনো কিছুই তাদের সাহায্য করবে না। কারণ আমরা ইউক্রেনীয়রা ঐক্যবদ্ধ। তারা রাশিয়াকে শুধু ভয় পাচ্ছে।

ইউক্রেনের সেনাবাহিনীর দাবি, ভূপাতিত করা ড্রোনের সবগুলোই ইরানের নির্মিত শাহেদ-১৩৬ ড্রোন। এর আগে খ্রিষ্টীয় নতুন বছরের শুরুতে রাশিয়া ইউক্রেনে ২০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলেও দাবি করে ইউক্রেনীয় সেনাবাহিনী।

নতুন বছরের প্রথম রাতেই রাশিয়ার দখলকৃত দোনেৎস্কের মাকিইভকার বিভিন্ন স্থানে রকেট হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। এর মধ্যে রুশ সামরিক ঘাঁটিতে এই হামলায় অনেকে নিহত হয়েছে বলেও দাবি করা হচ্ছে। তবে নিহতের সংখ্যা নিশ্চিত করে জানা যায়নি।

রুশ অধিকৃত ইউক্রেনের দোনেৎস্ক প্রদেশে পরপর অন্তত ২৫টি রকেট নিক্ষেপ করেছে ইউক্রেন। যদিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনের এই প্রত্যাঘাত নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি। তবে রুশ সেনাবাহিনী জানিয়েছে, ইউক্রেন থেকে ছোড়া ৭টি রকেট তারা ধ্বংস করেছে।

দোনেৎস্ক প্রদেশে কর্মরত রাশিয়ার উচ্চপদস্থ সামরিক কর্তা ডানিল বেজসোনভ জানিয়েছেন, রাতে আতশবাজির মতো রুশ সামরিক ঘাঁটিতে ইউক্রেন রকেট হামলা চালিয়েছে। কিছু দিন আগে রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল রাশিয়া। বু

বুধবার রাত থেকে শতাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়ে রুশ সেনাবাহিনী। প্রবল শীত আর তুষারপাতের মধ্যে ঝাঁকে ঝাঁকে রুশ ক্ষেপণাস্ত্রের হামলায় বিপর্যস্ত হয়ে পড়ে কিয়েভসহ বিভিন্ন শহরের বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *