২ মাসের মধ্যে নিবন্ধনের নির্দেশ সকল ই-কমার্স প্রতিষ্ঠানকে

২ মাসের মধ্যে নিবন্ধনের নির্দেশ সকল ই-কমার্স প্রতিষ্ঠানকে

জাতীয় স্লাইড

অক্টোবর ২৮, ২০২১ ৫:৫২ অপরাহ্ণ

ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে আগামী দুই মাসের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে রেজিস্ট্রেশন (নিবন্ধন) নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রেজিস্ট্রেশনের সময় বাংলাদেশ ব্যাংকে নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা রাখারও নির্দেশ দেন তিনি। যাতে করে কোনো ই-কমার্স প্রতিষ্ঠান গ্রাহকের সঙ্গে প্রতারণা করলে ওই অর্থ থেকে গ্রাহকের ক্ষতিপূরণ দেওয়া যায়।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) মন্ত্রিপরিষদ সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী রেজিস্ট্রেশনপ্রাপ্ত ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর নাম জনসাধারণের মধ্যে প্রচারের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। রেজিস্ট্রেশনবিহীন প্রতিষ্ঠানের সঙ্গে আর্থিক লেনদেন না করতে প্রচারণা চালাবে সরকারের সংশ্লিষ্ট দফতর। এ ব্যাপারে দেশের গোয়েন্দা সংস্থাগুলোকেও সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী। কোনো প্রতিষ্ঠান যেন ভুয়া তথ্য দিয়ে রেজিস্ট্রেশন নিতে পারে।’

‘রেজিস্ট্রিবিহীন ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে কেউ লেনদেন করলে, সে দায়-দায়িত্ব তাদেরকেই নিতে হবে। এ ব্যাপারে সরকার দায়ী থাকবে না’— বলেন মন্ত্রপরিষদ সচিব।

তিনি জানান, মন্ত্রিসভার আলোচ্যসূচির বাইরে অনির্ধারিত আলোচনায় ই-কমার্সের বিষয়টি উঠে আসে। সেখানে এ বিষয় বিস্তারিত আলোচনা হয়। প্রধানমন্ত্রী এ ব্যাপারে প্রয়োজনীয় দিক-নির্দেশনা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী। মন্ত্রিসভার বৈঠকে ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিক (জুলাই-সেপ্টেম্বর) প্রতিবেদন, ‘আটিয়া বন (সংরক্ষণ) আইন, ২০২১ এর খসড়ার নীতিগত অনুমোদন, রাসায়নিক সার প্যাকেজিংয়ের ক্ষেত্রে উভেন পলিপ্রপিলিন ব্যাগের পরিবর্তে পলিথিন লাইনারসহ মানসম্পন্ন পাটের ব্যাগ ব্যবহারের ক্ষেত্রে মূল্যের পার্থক্যজনিত ভর্তুকি প্রদান সংক্রান্ত সিদ্ধান্ত বাতিলের প্রস্তাব অনুমোদন ও ২০২২ খ্রিস্টাব্দের সরকারি ছুটির তালিকা অনুমোদন হয়।

এ ছাড়া গত ১ থেকে ৭ সেপ্টেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রীর উজবেকিস্তান সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *