হেডকোয়ার্টার সরিয়ে নিচ্ছে টেসলা

হেডকোয়ার্টার সরিয়ে নিচ্ছে টেসলা

বিজ্ঞান ও প্রযুক্তি

অক্টোবর ১২, ২০২১ ১:১২ অপরাহ্ণ

সম্প্রতি ইলেকট্রিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলা তাদের হেড কোয়ার্টার ক্যালিফোর্নিয়া থেকে টেক্সাসে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এলন মাস্ক অস্টিনে অনুষ্ঠিত বৈদ্যুতিক গাড়ির শেয়ারহোল্ডারদের বার্ষিক সভায় এ ঘোষণা দেন। অবশ্য বেশ আগে থেকেই তিনি এ বিষয়ে প্রস্তুতি সেরেছেন। যার অংশ হিসাবে গত বছরের শেষের দিকে মাস্ক তার বাসা পরিবর্তন করেন। চলে আসেন ক্যালিফোর্নিয়া থেকে টেক্সাসে। যাতে টেসলার নতুন গাড়ি উৎপাদন কারখানায় অধিকাংশ সময় মনোনিবেশ করতে পারেন। উল্লেখ্য, টেক্সাসের দক্ষিণ প্রান্তে তার স্পেসএক্স রকেট কোম্পানির একটি উৎক্ষেপণ কেন্দ্র রয়েছে।

মাস্কের এ পদক্ষেপের নেপথ্যে বেশ কিছু কারণ সামনে এসেছে। সাধারণত ক্যালিফোর্নিয়ার মতো উপসাগরীয় অঞ্চলগুলোতে একটা সীমাবদ্ধ জায়গার মধ্যে থেকে কার্যক্রম পরিচালনা করতে হয়। যে কারণে সেখানকার ফ্রেমন্টে অবস্থিত কারখানাটি ছিল আয়তনের দিক দিয়ে একেবারেই সংকীর্ণ। এর বিপরীতে অস্টিনের কারখানাটির দূরত্ব বিমানবন্দর থেকে পাঁচ মিনিটের মতো এবং শহরের কেন্দ্রস্থল থেকে এটি মাত্র ১৫ মিনিট। তা ছাড়া ক্যালিফোর্নিয়া হলো এমন জায়গা যেখানে কর্মীদের জন্য কম খরচের আবাসন ব্যবস্থা তৈরি করা বেশ কঠিন। তবে এসব বাদেও যে বিষয়টিকে প্রধান কারণ হিসাবে বিবেচনা করা হচ্ছে, সেটি হলো মাস্ক ও ক্যালিফোর্নিয়ার প্রভাবশালীদের মধ্যে চলা বৈরী সম্পর্ক তথা দ্বন্দ্ব।

গত মে মাসে আমেরিকাতে করোনার সংক্রমণ যখন ঊর্ধ্বমুখী, তখন মাস্ককে টেসলার ফ্রেমন্টের কারখানা বন্ধ রাখার আদেশ দেওয়া হয়েছিল। মূলত এটি নিয়ে ক্যালিফোর্নিয়ার স্থানীয় রাজনীতিবিদদের সঙ্গে মাস্কের একটি বড় মাপের ঝামেলা হয়। পরে মাস্ক টুইট করে বলেন, টেসলা এখনই তার হেডকোয়ার্টার ও কিছু কারখানা টেক্সাস বা নেভাদায় স্থানান্তরিত করবে। তবে এ পদক্ষেপের বিষয়ে এখন পর্যন্ত কোনো অগ্রগতি দৃশ্যমান হয়নি। উপরন্তু হেডকোয়ার্টার সরানোর ঘোষণা সত্ত্বেও টেসলা ক্যালিফোর্নিয়া এবং নেভাদার কারখানার উৎপাদন ৫০ শতাংশ বাড়ানোর পরিকল্পনা করেছে। টেসলা টেক্সাসে স্থানান্তরিত হওয়া প্রথম কোম্পানি নয়। এর আগে ২০২০ সালে, টেক পাওয়ারহাউস ওরাকল তাদের প্রতিষ্ঠানকে সিলিকন ভ্যালি থেকে অস্টিনে সরিয়ে নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *