স্ত্রীদের কাঁধে নিয়ে দৌড়ালেন ৪০ স্বামী!

স্ত্রীদের কাঁধে নিয়ে দৌড়ালেন ৪০ স্বামী!

মজার খবর

আগস্ট ১২, ২০২১ ১:১৬ অপরাহ্ণ

মধ্য ইউরোপের দেশ হাঙ্গেরিতে হয়ে গেল স্ত্রীকে কাঁধে নিয়ে স্বামীদের দৌড় প্রতিযোগিতা। পার হতে হয়েছে নানা চড়াই-উৎরাই। চলতি সপ্তাহের এই উৎসবে অংশ নিয়েছে প্রায় ৪০ জোড়া দম্পতি।

অল্প সময়েই দারুণ জনপ্রিয়তা পেয়েছে প্রতিযোগিতাটি।গত বছরের অক্টোবরেও এমন আয়োজন করেছিল হাঙ্গেরি। তবে সেবার মাত্র ১২ জন তাতে অংশ নিয়েছিলেন। মাত্র ১০ মাসের ব্যবধানে দেশে এ ধরনের দ্বিতীয় আয়োজনে প্রতিযোগীর সংখ্যা বেড়েছে তিন গুণেরও বেশি।

প্রতিযোগিতা শুরু

প্রতিযোগিতা শুরু

বার্তা সংস্থা রয়টার্সের বুধবারের প্রতিবেদনে জানানো হয়, গত শনিবার এ আয়োজন হয় হাঙ্গেরির টাপিওবিক্সকিতে। প্রতিযোগিতার আয়োজক জের্গেলি গুরালি বলেন, ‘আমরা মাত্রই মহামারির কঠিন সময় থেকে বেরিয়ে এসেছি। তাই বাইরে গিয়ে মুক্ত বাতাসে ফূর্তি করার প্রয়োজন ছিল সবার।’

স্ত্রী কাঁধে নিয়ে স্বামীর এমন দৌড় প্রতিযোগিতার গোড়াপত্তন হয়েছিল ভাইকিংদের (নবম থেকে একাদশ শতাব্দী পর্যন্ত বিস্তৃত) সময়ে। আধুনিক যুগে এসে গত শতাব্দীর নব্বইয়ের দশকে ফিনল্যান্ডে নতুন করে এই প্রতিযোগিতার আয়োজন শুরু হয়।

প্রতিযোগিতার নিয়ম হলো স্ত্রী স্বামীর পিঠে ঝুললেও মাথা থাকে মাটির দিকে আর পা থাকে ওপরের দিকে

প্রতিযোগিতার নিয়ম হলো স্ত্রী স্বামীর পিঠে ঝুললেও মাথা থাকে মাটির দিকে আর পা থাকে ওপরের দিকে

এস্তোনিয়াতেও এই প্রতিযোগিতার আয়োজন করা হয়, তবে সেখানে প্রতিযোগীদের জন্য নিয়মটা একটু ভিন্ন। এস্তোনিয়া প্রতিযোগিতার নিয়ম হলো স্ত্রী স্বামীর পিঠে ঝুললেও মাথা থাকে মাটির দিকে আর পা থাকে ওপরের দিকে।

জর্জলি গুরালি জানুয়ারি থেকে এই প্রতিযোগিতার জন্য প্রস্তুতি নেয়া শুরু করেন। তবে ‘ওয়াইফ ক্যারিং কনটেস্ট’ নামে বিচিত্র এই প্রতিযোগিতায় স্ত্রীকে পিঠে নিয়ে এবড়োখেবড়ো পথ দিয়ে দৌড়ানো জয়ী দম্পতির নাম অবশ্য জানানো হয়নি।

Leave a Reply

Your email address will not be published.