সুশান্তের জীবনী নিয়ে চলচ্চিত্রে নিষেধাজ্ঞা

সুশান্তের জীবনী নিয়ে চলচ্চিত্রে নিষেধাজ্ঞা

বিনোদন

এপ্রিল ২১, ২০২১ ১:০০ অপরাহ্ণ

প্রয়াত সুশান্ত সিংহ রাজপুতের জীবনী নিয়ে নির্মিত হতে যাওয়া চলচ্চিত্র নির্মাতাদের এই সিনেমাটি নির্মাণে নিষেধাজ্ঞা দিয়ে নোটিশ পাঠিয়েছে দিল্লির উচ্চ আদালত। মূলত সুশান্তের বাবার আবেদনের প্রেক্ষিতেই এই নোটিশ পাঠানো হয়েছে।

গত বছরের ১৪ জুন সুশান্তের বান্দ্রার আবাসনে তার ঝুলন্ত দেহ উদ্ধার হয়। তখন থেকেই প্রশ্ন ওঠে, এই অভিনেতার মৃত্যুর কারণ আত্মহত্যা, নাকি অন্যকিছু? এরপর থেকেই একাধিক পরিচালক এই বিষয়ে চিত্রনাট্য লিখতে চেয়েছিলেন। এমনকি সুশান্তের মতো দেখতে ‘টিকটক’ তারকাকে অভিনেতার ভূমিকায় দেখা যাবে বলেও শোনা যাচ্ছিল।

কিন্তু এ বিষয়ে ঘোর আপত্তি সুশান্তের পরিবারের। শেষমেশ আদালতের দ্বারস্থ হয় তার বাবা কেকে সিংহ। দিল্লি উচ্চ আদালতে আবেদন করেন সুশান্তের জীবনী চিত্রে নিষেধাজ্ঞা চেয়ে। এই আবেদনের পরই সুশান্তের জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণে আগ্রহীদের আইনি নোটিশ দিয়েছেন বিচারপতি মনোজ কুমার ওহরি।

নোটিশে বলা হয়েছে, সুশান্তের ব্যক্তিগত জীবনের কোনও তথ্য প্রকাশ করা যাবে না। এতে অভিনেতা ও তার পরিবারের গোপনীয়তা রক্ষার মৌলিক অধিকার লঙ্ঘন করা হবে। সুশান্তের উত্তরসূরিদের অনুমতি ছাড়া কোনও চলচ্চিত্র নির্মাণ বা লেখাও প্রকাশ করা যাবে না।

জানা গেছে, সুশান্তের বাবা আদালতে আবেদনে বলেছেন, সুশান্তের মৃত্যু-তদন্ত এখনও বিচারাধীন। এ সময়ে তার জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মার্ণের বিচারকে প্রভাবিত করতে পারে। এমনকি জনসাধারণের মানসিকতায় প্রভাব ফেলতে পারে।

কেকে সিংহের আইনজীবী অক্ষয় দেব বলেছেন, বিচারাধীন তদন্তকে যাতে প্রভাবিত না করতে পারে, তাই কোনও প্রকার চলচ্চিত্র বা বই প্রকাশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করতে চায় সুশান্তের পরিবার।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published.