সহবাসের ১০ মিনিট পর স্ত্রীকেই চিনতে পারছেন না যুবক

সহবাসের ১০ মিনিট পর স্ত্রীকেই চিনতে পারছেন না যুবক

মজার খবর

জুন ১১, ২০২২ ২:১৭ অপরাহ্ণ

একান্ত সময় কাটানোর পর অনেকেই শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন। এই ঘটনার মধ্যে বিস্ময়ের কিছু নেই। কিন্তু সহবাসের ১০ মিনিট পর স্মৃতিশক্তি সম্পূর্ণ লোপ পাওয়ার ঘটনা নজিরবিহীন।

এমন আশ্চর্যজনক ঘটনা ঘটেছে আয়ার্ল্যান্ডের এক ব্যক্তির সঙ্গে। ওই ব্যক্তি যৌন সংসর্গের পরে হৃদরোগে আক্রান্ত হন। কিন্তু বিস্ময়ের ব্যপার হল, সঙ্গম করার ১০ মিনিট পর ওই ব্যক্তির স্মৃতিশক্তি সম্পূর্ণ লোপ পায়। এই ঘটনা চিকিৎসাশাস্ত্রে নজিরবিহীন।

আয়ারল্যান্ডের মেডিক্যাল জার্নাল জানাচ্ছে, ৬৬ বছর বয়সি ওই ব্যক্তি তার স্ত্রীর সঙ্গে যৌনমিলনের পরেই বুঝতে পারেন, তার স্মৃতি হারিয়ে গেছে। আর তা ঘটে সঙ্গমের মাত্র ১০ মিনিট পরেই। আরও জানা গেছে, ওই ব্যক্তি হঠাৎই খেয়াল করেন, আগের কোনো কিছুই তিনি মনে করতে পারছেন না। এমনকী তার বিবাহবার্ষিকীর কথাও তিনি ভুলে যান। বিছানায় স্ত্রীকেও চিনতে পারেননি তিনি।

চিকিৎসকরা জানাচ্ছেন চিকিৎসাশাস্ত্রে এই ঘটনাকে বলা হয় ট্রানসিট গ্লোবাল অ্যামনেশিয়া। ৫০ থেকে ৭০ বছর বয়সি মানুষের এই ধরনের সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। তবে এই রোগ দীর্ঘস্থায়ী হয় না। ৫ ঘণ্টার বেশি এই রোগের স্থায়িত্ব থাকে না।

চিকিৎসকদের মতে, অতিরিক্ত শারীরিক ক্রিয়া, অতিরিক্ত ঠান্ডা ও গরম জলে স্নান করা, এছাড়াও মানসিক চাপ, অতিরিক্ত বেদনা থেকেও অনেকে এই রোগে আক্রান্ত হতে পারে। তবে এই রোগকে ভয় পাওয়ার কোনো কারণ নেই। কিছুক্ষণ ধৈর্য্য ধরে থাকলে, আবার স্মৃতি ফিরে আসবে।

Leave a Reply

Your email address will not be published.