সস্তায় উড়োজাহাজের টিকিট কাটার কৌশল

সস্তায় উড়োজাহাজের টিকিট কাটার কৌশল

লাইফস্টাইল

জুন ২১, ২০২২ ১০:১৪ পূর্বাহ্ণ

করোনা মহামারির প্রকোপ কমে আসায় মানুষ ভ্রমণে অনেক বেশি আগ্রহী হয়ে পড়েছে। হবেই বা না কেন- প্রায় দুই বছর মানুষ ছিল ঘরবন্দি। দেশে বা বিদেশে যেদিকে সুযোগ পেয়েছে সেদিকেই ছুটছে ভ্রমণপ্রিয় মানুষ। অনেকেই ভ্রমণের ক্ষেত্রে আকাশপথ বেছে নেন। আর আকাশপথে ভ্রমণ করতে দরকার বিমানের টিকিট। আজকে আমরা সেই বিমানের টিকিট কীভাবে সস্তায় কেনা যায় সে বিষয়েই কথা বলব।

সামনে ঈদুল আজহা। অনেকেই ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন। দেশে বা বিদেশে। যেতে চাইছেন বিমানে। কিন্তু প্লেনের টিকিটের দাম দেখে চিন্তার ভাঁজ পড়ে যায়। কেননা, সব সময় সবার সেরকম সামর্থ্য থাকে না। সামর্থ্য থাকলেও বিমানের টিকিট যদি একটু কমে পাওয়া যায় তাহলে তো ভালোই। ট্যুরের খরচটা কমে আসে। তাই কিছু সহজ উপায় অবলম্বন করলেই সস্তায় পেয়ে যাবেন প্লেনের টিকিট!

ব্যক্তিগত উদ্দেশে, অফিশিয়াল কাজে বা পরিবারকে সময় দিতে অনেকেই বিদেশ ভ্রমণকে পছন্দের তালিকায় প্রথম সারিতে রাখেন। আর বিদেশ ভ্রমণের ক্ষেত্রে আকাশপথই সবচেয়ে সহজ মাধ্যম। এতে অল্প সময়েই চলে যাওয়া যায় নির্দিষ্ট গন্তব্যে। তবে সে গন্তব্যে পৌঁছাতে দরকার বিমানের টিকিট। কিছু কৌশল অবলম্বন করলে সস্তায় পেতে পারেন বিমানের টিকিট। যার জন্য আপনাকে অবশ্যই বেশ কিছু বিষয় সম্পর্কে ধারণা রাখতে হবে।

আসুন জেনে নিই, সস্তায় বিমানের টিকিট কাটার সহজ কিছু কৌশল সম্পর্কে-

ভ্রমণের দিন বা তারিখ আগেই ঠিক করে রাখা

সস্তায় টিকিট কাটতে হলে প্রথমেই ঘুরতে যাওয়ার দিনটা অনেক আগে থেকেই ঠিক করে নিন। টিকিট কাটা ও যাত্রার সময়ের ব্যবধান থাকুক অন্তত তিন মাস। কারণ, যাত্রার দিন যত এগিয়ে আসবে টিকিটের দাম কিন্তু ততই বাড়তে থাকবে। তাই ঘুরতে যাওয়ার প্ল্যান করুন বেশ কয়েকদিন আগে থেকেই।

ছুটির দিনগুলোতে টিকিট কাটা থেকে বিরত থাকা

ছুটির দিনে প্লেনের টিকিটের দাম স্বাভাবিক কারণেই বেশি থাকে। এ বিষয়টা নজরে রাখুন। চেষ্টা করুন বেড়াতে যাওয়ার সময় ওই দিনগুলো এড়িয়ে চলার।

টিকিট কেনার আগে কয়েকটা ওয়েবসাইট যাচাই করুন

শুধুমাত্র একটা ওয়েবসাইট দেখেই টিকিট কেটে নেবেন না। অন্তত তিন চারটে ওয়েবসাইটে টিকিটের দাম দেখে তবেই বুক করুন। অনেক ওয়েবসাইটে টিকিটের দাম সাধারণত বেশি থাকে। পুরোটাই নির্ভর করে বিমান সংস্থার থেকে পাওয়া কমিশনের ওপর। তবে বিমানের টিকিটে নানান ওয়েবসাইটও নিজের মতো করে ছাড় দেয়।

ইনকগনিটো ব্যবহার করুন

টিকিট কাটার সময় ইনকগনিটো ব্যবহার করুন। কারণ, অন্য ওয়েবসাইটের মতো, বুকিং সাইটগুলোও আপনার ব্রাউজার থেকে পূর্ববর্তী অনুসন্ধান ইতিহাস সংরক্ষণ করে রাখে। বার বার আমরা যদি কোনো একটি নির্দিষ্ট রুটের বিমানের টিকিটের দাম বিভিন্ন সার্চ ইঞ্জিনে দেখতে থাকি, তা হলে দাম অনেকটাই বেশি দেখাতে পারে।

ডিরেক্ট ফ্লাইটের টিকিট কাটা থেকে বিরত থাকা

যাত্রার দিন হাতে সময় বেশি রাখুন। ডিরেক্ট ফ্লাইটের টিকিট না কেটে, কানেক্টিং রুটের বিমানের টিকিট কাটুন। এক্ষেত্রে বিমানবন্দরে প্লেন ধরার জন্য অপেক্ষা হয়তো বেশি করতে হবে। তবে টিকিটের দাম কিন্তু বেশ কমে পাওয়া যায়।

নিয়ম জেনে টিকিট কাটুন

আপনি যদি ছাত্র হন তা হলে অনেক বিমান সংস্থাই টিকিটে বিশেষ ছাড় দেয়। তাই ভালো করে সেই নিয়ম জেনে টিকিট কাটাই উত্তম।

ডিসকাউন্ট বা অফার দেখে নিন

অনেক সময় বিভিন্ন এয়ার লাইন্সে ডিসকাউন্ট ও অফার দিয়ে থাকে। সেসময় টিকিট কিনলে সস্তায় টিকিট কেনা যায়।

সূত্র: সংবাদ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published.