সরকারি ভুলে ‘দত্ত’ হলেন ‘কুত্তা’, ‘ঘেউ-ঘেউ’ করে প্রতিবাদ (ভিডিও)

সরকারি ভুলে ‘দত্ত’ হলেন ‘কুত্তা’, ‘ঘেউ-ঘেউ’ করে প্রতিবাদ (ভিডিও)

মজার খবর

নভেম্বর ২৫, ২০২২ ১২:৪০ অপরাহ্ণ

বাবা মা নাম দিয়েছিলেন শ্রীকান্তি কুমার দত্ত। সরকারি কর্মকর্তাদের ভুলে এই নাম পাল্টে রূপ নিল একটি প্রাণীর নামে। বিভিন্ন উপায়ে সমাধান করতে চেয়ে ব্যর্থ হয়ে অভিনব প্রতিবাদ করে বসেন শ্রীকান্তি। ঘটনাটি ঘটেছে ভারতের বাঁকুড়ায়।

ব্যক্তি মানুষের সমস্যা সমাধানের জন্যই সরকারের পক্ষ থেকে বছর বছরে দুইবার ‘দুয়ারে সরকার ক্যম্প’করা হচ্ছে। আর গাড়ি দেখেই ঘেউ ঘেউ করে এগিয়ে যান শ্রীকান্তি কুমার দত্ত। ৪০ বছর আগে বাবা মঙ্গল দত্ত ও মা হীরা দত্তের পুত্র সন্তান জন্ম হয়। ডাক্তারের অনুরোধেই সাধ করে ছেলের নাম রেখেছিলেন শ্রীকান্তি কুমার দত্ত। রেশন কার্ডে শ্রীকান্তির নাম শ্রীকান্তি কুমার ‘কুত্তা’(KUTTA)। তাই নাম অনুসারে কুত্তা অর্থাৎ কুকুর সেজে অভিনব প্রতিবাদ বাঁকুড়ার যুবকের।

বাঁকুড়ার কেশিয়াকোল এলাকার বছর চল্লিশ বয়সী ঐ যুবক শিক্ষিত তবে বেকার। কোনো সরকারি কাজের সন্ধান না পেয়ে বাড়ির কাছেই বাবার দোকানে বসেন। বাবা, মা ও শ্রীকান্তি মিলে এই দোকান থেকেই যা আয় করেন, তাতেই চলে যায় পাঁচজনের সংসারে। তবে শ্রীকান্তির সমস্যা সংসার চালাতে নয়, সমস্যা অন্য জায়গায়। শ্রীকান্তির সমস্যা পদবী বিভ্রাট। আধার কার্ড এবং ভোটার আইডি কার্ডে শ্রীকান্তি কুমার দত্ত থাকলেও খাদ্য নিয়ামক দফতরের তৈরি করাই-রেশন কার্ডে তার নাম এসেছে শ্রীকান্তি কুমার কুত্তা।

এর আগে পাঁচ বছরে বহুবার নাম সংশোধনের চেষ্টা করেছেন শ্রীকান্তি। কিন্তু কোনোভাবেই বাবা মায়ের দেওয়া সঠিক নাম আসছে না রেশন কার্ডে। এ সমস্যা কথা জানিয়ে বারবার ধরে সরকারি বিভিন্ন দফতরে তদবির করেছেন প্রায় ৫ বছর ধরে এমনটাই দাবি শ্রীকান্তির। প্রথমে জেলা খাদ্য নিয়ামক দফতরে রেশন কার্ডের জন্য আবেদনে ২০১৫ সালে শ্রীকান্তি মন্ডল নামে কার্ড আসে। এরপর ২০২১ সালে দুয়ারে সরকার ক্যাম্পে আধার কার্ড ভোটার আইডি কার্ডের ফটোকপি-সহ আবেদন করেন শ্রীকান্তি। সেখানেও নাম আসে শ্রীকান্ত কুমার দত্ত। এরপর আবার ২০২২ এর দুয়ারে সরকার ক্যাম্পের আবেদন করেন নাম পরির্বতনের। থেকে যায় নাম বিভ্রাট। এবার আবার নাম ঠিক করা হলেও পদবী দত্ত জায়গায় লেখা হয় কুত্তা। এরপরও রেশন কার্ডে পদবী ঠিক করতে বারবার ধরে সরকারি দফতরে আবেদন নিবেদন করেও কোন লাভ হয়নি।

অভিনব প্রতিবাদের ভাবনা আসে শ্রীকান্তির মাথায়। যেমন ভাবনা তেমনই কাজ। যখন সরকার তার পদবী কুত্তা অর্থাৎ কুকুর রেখেছে, সেক্ষেত্রে কুকুর হয়েই তিনি প্রতিবাদ জানাবেন। সেই মতো কুকুরের ‘ঘেউ ঘেউ’ আওয়াজই তার প্রতীকী প্রতিবাদ জানান তিনি।

ভারতীয় গণমাধ্যমের খবর, দুয়ারে সরকার ক্যাম্পে যেই দেখাশোনা করতে আসেন, দুই নম্বর ব্লকের সহকারি ব্লক উন্নয়ন আধিকারিক বিমান কর তাকে দেখেই ঘেউ-ঘেউ করতে শুরু করেন শ্রীকান্তি।প্রথমে কিছুটা হকচকিয়ে যান জয়েন্ট বিডিও, পরে অবশ্য তার কাগজপত্র দেখে ঘেউঘেউ করার কারণ বুঝতে পারেন। অবিলম্বে এই ভুলের-একটা সমাধান করার আশ্বাসও দেন। কিন্তু নাছেড়বান্দা শ্রীকান্তি কুমার দত্ত। যতক্ষণ জয়েন ভিডিও বিভিন্ন দফতরের সরকারি উপভোক্তাদের জন্য তৈরি করা স্টল ঘুরে দেখছেন ততক্ষণ তার পেছনে পেছনে কুকুরের মতই ঘেউঘেউ করতে থাকেন শ্রীকান্তি। এ ব্যাপারে অবশ্য কোনো সরকারি কর্মকর্তা মুখ খুলতে চাননি। শ্রীকান্তির দাবি ‘এটা ছিল একটা প্রতীকী প্রতিবাদ।’

উল্লেখ্য, প্রতিবাদের মাত্র দুই দিন পরেই শ্রীকান্তি কুমার দত্তর রেশন কার্ডের (Ration Card) পদবিতে ‘দত্ত’লেখা হয়েছে ৷ এর মাধ্যমে সঠিক পদবি পেল শ্রীকান্তি।

ভিডিও লিঙ্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *