সদ্য ব্রেকআপ হয়েছে, অতীতকে ভুলে এগিয়ে যাবেন যেভাবে

সদ্য ব্রেকআপ হয়েছে, অতীতকে ভুলে এগিয়ে যাবেন যেভাবে

লাইফস্টাইল স্পেশাল

আগস্ট ১, ২০২২ ২:৩২ অপরাহ্ণ

এক বার সম্পর্ক ভাঙার পর দ্বিতীয় বার সম্পর্কে জড়াতে ইতস্তত করেন অনেকে। একাকীত্ব এক দিকে যেমন কষ্ট দেয়, তেমনই নতুন করে কাউকে বিশ্বাস করার আগে মনে চেপে বসে অজানা ভয়, অনিশ্চয়তা। আপনারও কি সদ্য প্রেম ভেঙেছে? পুরনো সম্পর্কের ঘেরাটোপ থেকে বেরিয়ে আসা সহজ হচ্ছে না? কোনও কাজেই মন বসাতে পারছেন না। এই পরিস্থিতি কাটিয়ে উঠতে কী করবেন?

সম্পর্ক শেষ মানেই অতীতকে ভুলতে নতুন মানুষের খোঁজ শুরু। এমন অনেকে বলে থাকেন। বিষয়টা এত সহজ নয় কিন্তু। বরং এই ফাঁকে আগে নিজের জীবনে আসল চাহিদাগুলো বুঝুন। এই সময়ে এমনিতেই মনমেজাজ নিজের আয়ত্তে থাকে না। তাই আগে শান্ত হোন। অহেতুক হতাশায় না ডুবে বরং আনন্দ দেয়, এমন কিছু করুন। এই সুযোগে তৈরি করতে পারেন নতুন কোনো শখ।

খুব ঠান্ডা মাথায় ভেবে দেখুন, সম্পর্ক ভাঙল কেন? আপনার দিক থেকে কোনো সমস্যা ছিল কি? আসল গলদ কোথায় ছিল, তা বোঝার চেষ্টা করুন। পারতপক্ষে সে সব যেন আর চলার পথে থাবা বসাতে না পারে, সে দিকে যত্নবান হওয়া জরুরি। হতেই পারে, নিজের কোনো ভুল নিয়ে আক্ষেপ আছে নিজেরও। তা হলে নিজের দিকে মন দিন।

মন ভালো করার সবচেয়ে ভাল দাওয়াই হলো বেড়ানো। সম্পর্কের ক্লান্তি থেকে বেরোতে ব্যাগ গোছান, টিকিট কাটুন, ঘুরে আসুন দূরে কিংবা কাছেপিঠে কোথাও। চেনা পরিবেশ থেকে বিশ্রাম নিন দিন কয়েকের জন্য। মনকে দিন তার নিজস্ব খোরাক। এতেই কমবে হতাশা।

কিছু হলো, কি হলো না, দুমদাম সিদ্ধান্ত না নেয়াই শ্রেয়। সম্পর্ক হোক বা পরীক্ষার ফল, জীবনের চেয়ে বড় কিন্তু কিছুই নয়। অভিভাবকের চরম ধমকের পরেও জীবনের বাঁকে বাঁকে বিস্ময় লুকোনো থাকে। একটি সম্পর্ক টিকল না মানেই জীবনের সব শেষ নয়। এর পরেও আপনার জন্য অপেক্ষা করছে একটি সুন্দর জীবন। রোজের কাজে মন দিতে না পারলে পরামর্শ নিন চিকিৎসকের।

Leave a Reply

Your email address will not be published.