সঙ্গী নির্বাচনে জরুরি ৪ বিষয়

সঙ্গী নির্বাচনে জরুরি ৪ বিষয়

লাইফস্টাইল

মে ১৯, ২০২১ ৩:২৩ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক: জীবন চলার পথে সঙ্গী খুব প্রয়োজন। তবে এক্ষেত্রে একজন ভালো জীবনসঙ্গী নির্বাচন করতে হবে, নইলে জীবনের সব আনন্দই ম্লান হয়ে যাবে। সঙ্গী নির্বাচনে তাই মাথায় রাখতে হবে বিশেষ কিছু বিষয় যা আমাদের জীবনের জন্য অত্যন্ত জরুরি।

চলুন তবে জেনে নেয়া যাক সঙ্গী নির্বাচনের সময় যে চারটি বিষয় মাথায় রাখা জরুরি-

একই ধরনের মূল্যবোধ: গবেষকরা জানাচ্ছেন, ভালোবাসা কখনোই বৈষয়িক হয় না। এমনকি স্বল্পপরিচিত মানুষের সঙ্গেও ভালোভাবে সম্পর্ক গড়া যেতে পারে। তবে এক্ষেত্রে দু’জনের মূল্যবোধ একই ধরনের হওয়া চাই। মূল্যবোধ সম্পর্ক গড়ার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। দু’জনের মূল্যবোধ যদি ভিন্ন ধরনের হয় তাহলে তা সম্পর্ক টিকিয়ে রাখতে বড় সমস্যা সৃষ্টি করে।

সঙ্গীর দৃষ্টিভঙ্গি: সুস্থ সম্পর্কের ক্ষেত্রে একে অন্যের কাছাকাছি থাকলে ভালো অনুভূতি হবে। সাধারণত রোমান্টিক সম্পর্কে জড়িতদের মাঝে নিজের তুলনায় অন্যজন কিছুটা বেশি আকর্ষণীয় বলে মনে করবেন। অর্থাৎ আপনি যদি নিজেকে আকর্ষণীয়তার মানদণ্ডে ১০-এ ৬ দেন তাহলে আপনার সঙ্গী আপনাকে ১০-এ ৭ দেবে। এছাড়া আপনি যাকে আকর্ষণীয় মনে করবেন তিনি যেমন আপনার সঙ্গী হিসেবে গুরুত্বপূর্ণ তেমনি আপনাকে যিনি আকর্ষণীয় বলে মনে করবেন তিনিও গুরুত্বপূর্ণ।

একে অন্যের বৈশিষ্ট্যের প্রতি অনুরক্ত: এটি অনেকটা ‘বিপরীত আকর্ষণ’-এর মতো। দু’জন মানুষের শখ কিংবা অন্যান্য বিষয় যে হুবহু মিল হবে এমনটা চিন্তা করা উচিত নয়। কিন্তু একে অন্যের প্রতি মূল্য দেয়া এবং একে অন্যের নানা বৈশিষ্ট্যের প্রতি অনুরক্ত হওয়া একটি বড় বিষয়। এ বিষয়টিতে যদি অন্যজন অনুরক্ত হয় তাহলে তা সত্যিই সম্পর্ক গড়তে বড় ধরনের সুবিধা দেয়।

আপনার সঙ্গী যখন উষ্ণ, বিশ্বাসী ও নির্ভরযোগ্য: প্রত্যেকেরই জীবনসঙ্গী কেমন হওয়া উচিত সে বিষয়ে একটি সাধারণ ধারণা থাকে। এতে অনেকেই উচ্চ স্ট্যাটাস, অর্থ ও ধনী পরিবার থেকে আসা ব্যক্তিদের গুরুত্ব দেয়। অন্যদিকে কিছু মানুষ রয়েছেন যারা উষ্ণ, বিশ্বাসী ও নির্ভরযোগ্য ব্যক্তিকে সঙ্গী হিসেবে পছন্দ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *