শ্রীলংকায় প্রেসিডেন্ট পদে লড়তে চান প্রেমাদাসা

শ্রীলংকায় প্রেসিডেন্ট পদে লড়তে চান প্রেমাদাসা

আন্তর্জাতিক

জুলাই ১২, ২০২২ ১০:৪২ পূর্বাহ্ণ

শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে পদত্যাগ করলে প্রেসিডেন্ট পদে লড়তে প্রস্তুত বলে জানিয়েছেন শ্রীলংকার প্রধান বিরোধী দলীয় নেতা সজিথ প্রেমাদাসা। সংবাদমাধ্যম বিবিসিকে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

তার সামাগি জনা বালাওয়েগয়া (এসজেবি) পার্টি এ পদক্ষেপের সমর্থন পাওয়ার জন্য মিত্রদের সঙ্গে আলোচনা করার পর এ খবর জানা গেল।

প্রেমাদাসা বলেন, প্রেসিডেন্ট পদের জন্য আমাকে মনোনয়ন দেওয়া উচিত। একই সঙ্গে তার দলের সবাই ও মিত্ররা এ ব্যাপারে সম্মত হয়েছে বলেও জানান তিনি।

তিনি ২০১৯ সালে প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গিয়েছিলেন। এবার তার জয়ের জন্য শাসক জোটের এমপিদের সমর্থনের প্রয়োজন হবে বলে মনে করছেন নির্বাচন সংশ্লিষ্ট।

শ্রীলংকা চরম অর্থনৈতিক সংকটে পড়েছে। গত মার্চ মাস থেকে হাজার হাজার মানুষকে রাস্তায় নামে আন্দোলন করছেন। দেশটি নগদ অর্থের অভাবে খাদ্য, জ্বালানি ও ওষুধের মতো মৌলিক জিনিসপত্র আমদানি করতে হিমশিম খাচ্ছে।

বিক্ষোভের মুখে দেশটির পলাতক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রীকে নিশ্চিত করেন যে তিনি ১৩ জুলাই পদত্যাগ করার পরিকল্পনা করছেন। সংসদের স্পিকার মাহিন্দা ইয়াপা জানিয়েছেন, আইন প্রণেতারা ২০ জুলাই পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন করবেন। যদিও পদত্যাগের বিষয়টি গোতাবায়া রাজাপাকসে নিজের মুখে নিশ্চিত করেননি।

Leave a Reply

Your email address will not be published.