শিশু মিথ্যা বললে যা করবেন

শিশু মিথ্যা বললে যা করবেন

লাইফস্টাইল

ডিসেম্বর ৬, ২০২২ ১১:৪০ পূর্বাহ্ণ

আপনি বুঝতে পারছেন যে, শিশু মিথ্যা কথা বলছে। আর এতেই রেগে গিয়ে তার সঙ্গে চিৎকার শুরু করে দেবেন না। বিশেষজ্ঞরা বলেন, শিশু মিথ্যা বললে, কড়া ভাষায় আক্রমণ না করে মৃদু পদক্ষেপ নিন। প্রথমে ভালবাসার সঙ্গে প্রশ্ন করা শুরু করুন।

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার শিশুকে ফ্রিজ থেকে একটি চকলেট খাওয়ার বিষয়ে মিথ্যা বলতে দেখেন তবে তার উপর চিৎকার করে বকা-ঝকা করবেন না। এভাবে জিজ্ঞাসা করুন ‘আমার মনে হয় ফ্রিজ থেকে কিছু চকলেট হারিয়ে গেছে।

>> ভুল স্বীকার করানোর জন্য আপনার সন্তানকে জোর করবেন না। এমন একটা অবস্থা তৈরি করুন যাতে সে নিজের ভুল স্বীকার করে। সরাসরি প্রশ্ন না করে ঘটে যাওয়া ঘটনা নিয়ে আলোচনা করতে পারেন। অনেক বাবা-মা তাদের সন্তানকে মিথ্যা মেনে নেয়ার হুমকি দেন। কেউ কেউ শিশুটিকে মারধরও করে যাতে সে তার ভুল স্বীকার করে। অভিভাবকদের এটা করা উচিত নয়।

>> অভিভাবকদের বোঝার চেষ্টা করা উচিত কোন পরিস্থিতিতে সন্তানকে মিথ্যা বলতে হয়েছে। খুব বেশি প্রতিক্রিয়া দেখাবেন না। শান্ত থাকুন এবং আপনার সন্তানের কথা শুনুন। তার সঙ্গে কথা বলার পর প্রতিটি বিষয় বোঝার চেষ্টা করুন। এটি আপনাকে আপনার সন্তানের শক্তি এবং দুর্বলতা সম্পর্কেও জানাবে।

>>সত্য বলার উপকারিতা বলুন। আপনার সন্তানকে একটি উদাহরণ দিন যে সততা এবং সত্য বলা তার উপকার করতে পারে। আপনার সন্তানকে মহান ব্যক্তিত্বের সততার গল্প বলুন। দেখবেন আস্তে আস্তে সে তার অভ্যাস ছেড়ে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *