রান্নাঘরের সৌন্দর্য বাড়াতে যা করবেন

রান্নাঘরের সৌন্দর্য বাড়াতে যা করবেন

লাইফস্টাইল

মে ২৭, ২০২১ ৩:১১ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক: সবার জন্যই ঘর হচ্ছে প্রশান্তির স্থান। তাইতো সারাদিনের কর্মব্যস্ততার পর একটু শান্তির খোঁজে সবাই ঘরেই ফিরে আসেন। কিন্তু ঘরে ফিরে যদি ঘর এলোমেলো দেখেন তবে আর সেই শান্তি থাকে না। তাইতো নিজের থাকার জায়গাটি আকর্ষণীয় দেখাতে সবাই কমবেশি ঘর সাজানোর প্রতি যত্নবান হয়ে থাকেন। এক্ষেত্রে সাজানোর দক্ষতার ওপর কক্ষের সৌন্দর্য নির্ভর করে।

অন্যদিকে, শোয়ার ঘর ও বসার ঘর নিয়ে সবাই ভাবলেও রান্নাঘরের সৌন্দর্য নিয়ে খুব কম মানুষই চিন্তা করেন। অথচ নারীদের দিনের বেশিরভাগ সময়ই কাটে রান্নাঘরে। তাই রান্নাঘরটি সাজানোর জন্যও ভিন্ন আঙ্গিকে চিন্তা করা উচিত। কেননা, যে রান্নাঘরে কাজ করে তার ব্যক্তিত্ব ফুটে ওঠে এর সাজসজ্জার ওপরই।

এক্ষেত্রে অতিরিক্ত সাজসজ্জা রান্নাঘরের সৌন্দর্য নষ্ট করতে পারে। তাই রান্নাঘর দৃষ্টিনন্দন করে তুলতে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই কিছু কৌশল জানিয়েছে। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

রং নির্বাচন করা

রান্নাঘরের জন্য প্রয়োজনীয় আসবাবপত্র কেনার আগে থিম কিংবা রঙ নির্বাচন করা জরুরি। রঙের সঙ্গে মিল রেখে আনুষঙ্গিক বিষয় কিনলে রান্নাঘরের সৌন্দর্য বৃদ্ধি পাবে বহুগুণে।

শো পিস রাখুন

অনেক শো পিস রেখে রান্নাঘরকে কখনো আর্ট গ্যালারি করার চেষ্টা করবেন না। কিন্তু রান্নাঘরে প্রবেশ করতেই চোখে পড়ে এমন স্থানে ছোট শো পিস রাখা যেতে পারে। এক্ষেত্রে বেশি দামি কিছু ব্যবহার না করলেও চলবে। ফুলদানিও ব্যবহার করতে পারেন।

আসবাবপত্র ও ক্যাবিনেট

রান্নাঘরের আসবাবপত্র এবং ক্যাবিনেট কেনার আগে ভালো করে যাচাই বাছাই করুন। আপনার রান্নাঘরের জন্য যথাযথ জিনিসটিকেই প্রাধান্য দিন। ক্যাবিনেটে যথেষ্ঠ জায়গা থাকায় অনেক কিছু সেখানে রাখতে পারবেন। ফলে রান্নাঘর থাকবে পরিপাটি এবং দেখতেও চমৎকার লাগবে।

উপযুক্ত পাত্র

এখনকার রান্নাঘরগুলো আকারে ছোট হয়। তাই অতিরিক্তি হাঁড়ি-পাতিল পরিহার করাই বাঞ্ছনীয়। এক্ষেত্রে বিভিন্ন ডিজাইনের বড় পাত্র ব্যবহার করা যেতে পারে।

ব্যতিক্রমী বাটি এবং চামচ ব্যবহার করুন

রান্নাঘরে সর্বপ্রথম যে কারো নজর কাড়ে চামচ, বাটি, প্লেট। তাই সাধারণ জিনিস ব্যবহার না করে বিচিত্র কিছু ব্যবহার করুন। আপনার হাতের নাগালে যদি বিচিত্র কোনো কিছু না পান তাহলে অনলাইনে অর্ডার করতে পারেন।

ডিজানকৃত ডিনার সেট

সুন্দর ডিজাইনের ডিনার সেট আপনার রান্নাঘরের সাজসজ্জার একটি অনিবার্য অংশ। ব্র্যান্ডেড কোম্পানির ডিনার সেট ব্যবহারের চেষ্টা করুন। দেয়ালের রঙের সঙ্গে সামঞ্জস্য রেখেও ডিনার সেট রাখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.