যে মেসেজ শেয়ার করলেই হ্যাক হতে পারে হোয়াটসঅ্যাপ!

যে মেসেজ শেয়ার করলেই হ্যাক হতে পারে হোয়াটসঅ্যাপ!

বিজ্ঞান ও প্রযুক্তি

মে ২২, ২০২১ ১১:১৫ পূর্বাহ্ণ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: মোবাইল ফোন ব্যবহারকারীদের সতর্ক করল ভারতের কলকাতা পুলিশ। তাদের মতে, একটি বার্তা মোবাইল ফোন বা হোয়াটসঅ্যাপে ঘুরছে। ওই বার্তায় একটি কোড দেওয়া আছে। সেটি শেয়ার করার কথাও বলা হচ্ছে। যদি কোনও ব্যক্তি সেটি শেয়ার করেন তবে তার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক হওয়ার আশঙ্কা রয়েছে।

শুক্রবার (২১ মে) কলকাতা পুলিশের ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করা হয়। ওই ছবিতে একটি লিংক এবং নম্বর কোড দেখা গেছে। যা নিয়ে সতর্ক করে কলকাতা পুলিশ। সচেতনতার জন্য তারা জানায়, ‘৫৫৪-৪১০ কোড উল্লিখিত কোনও লিংক ফোনে এলে শেয়ার করবেন না। পরিচিত কেউ পাঠালেও না। তার কারণ কিছু জালিয়াত এই পদ্ধতিতে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করতে পারে’।

এ নিয়ে বেশ কিছু অভিযোগ জমা পড়েছে বলেও জানিয়েছে কলকাতা পুলিশ। তাই ওই কোডসহ কোনও লিংক মোবাইল ফোনে এলে তা অন্যকে শেয়ার করতে নিষেধ করছে পুলিশ।

পুলিশের মতে, বর্তমানে নেটমাধ্যমে বিভিন্ন জালিয়াতি চক্র সক্রিয়। একাধিক বিশ্বস্ত সংস্থার নাম করে ব্যবহারকারীদের লোভনীয় অফার দেওয়া হয়। অনেকে সেই ফাঁদে পা দেন। পরে দেখা যায় ওই ব্যক্তির মোবাইলে থাকা গোপনীয় তথ্য চুরি হয়ে গেছে। অনেকে আবার আর্থিক প্রতারণার শিকারও হন। তাই অজানা সূত্র থেকে পাওয়া কোনও লিংক শেয়ার না করাই ভালো।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published.