যে গাছ ঘরে রাখলে ইঁদুর-তেলাপকার উৎপাত থেকে মিলবে মুক্তি

যে গাছ ঘরে রাখলে ইঁদুর-তেলাপকার উৎপাত থেকে মিলবে মুক্তি

লাইফস্টাইল

মে ২২, ২০২১ ৩:০২ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক: সব জিনিসিপত্র নোংরা করার জন্য ঘরে ইঁদুর-তেলাপোকা থাকাই যথেষ্ট। এগুলোর অত্যাচারে ঘরে কোনো জিনিসই রেখে শান্তি নেই। বই-খাতা, কাপড় সবই কেটেকুটে সাফ করে দিচ্ছে ইঁদুর। অন্যদিকে আপনার খাবারের উপর রাজত্ব করছে তেলাপোকা। এক কোথায়, ইঁদুর-তেলাপোকা আপনার জীবন অতিষ্ঠ করে তুলেছে।

অনেক পদ্ধতি অবলম্বন করার পরও কোনোভাবেই এসবের হাত থেকে মুক্তি মিলছে না। বিষেও কাজ হচ্ছে না! কারণ বিষ মাখানো খাবার খাচ্ছেই না তেলাপোকা আর ইঁদুর মশাই। কী করবেন এখন?

অন্যদিকে ঘরে ইঁদুর-তেলাপোকা না-থাকলেও দিব্যি আস্তানা গেড়ে বসেছে টিকটিকি-মাকড়সা। মাকড়সার ভয়ে বাথরুমে যেতেও ভয় লাগে? দেয়াল বেয়ে টিকটিকির এমনই এদিক-ওদিক ছুটোছুটি ভয়ে শিউরে যাচ্ছেন? আপনার বাচ্চাও ভয়ে আঁতকে উঠছে?

জীববৈচিত্র্য, প্রকৃতির ভারসাম্য, ইকোসিস্টেম এসব বাদ দিন। ঘরে তো আর পোকামাকড়ের সঙ্গে থাকা যায় না। ইদানীং আবার মশার উৎ‌পাতও বেড়েছে?

এসবের হাত থেকে মুক্তির সমাধান রয়েছে আপনার হাতের মুঠোতেই। পুদিনা গাছ চেনেন নিশ্চয়ই। এই পুদিনার গন্ধ আমাদের অস্বস্তির কারণ না-হলেও, ইঁদুর-মাকড়সাদের একদমই সহ্য হয় না। ঘরে পুদিনাপাতা থাকলে, এই কীটপতঙ্গ পালানোর পথ পাবে না।

এছাড়া পুদিনা পাতা কিনে এনে ভালো করে বেটে পুদিনা-চা বানিয়ে ফেলুন। ঘরের চার কোণে, বাথরুমে, যেখানে ইঁদুর-মাকড়সা-তেলাপোকার উৎ‌পাত বেশি, সেখানে স্প্রে করুন। বিশেষত দরজা-জানলার চারপাশে। টবে বসানো পুদিনার গাছও ঘরে বসাতে পারেন। তারপর দেখুন কেমন ম্যাজিকের মতো কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *