‘যুক্তরাষ্ট্র থেকেও টিকা আনার সম্ভাবনা দেখা দিয়েছে’

‘যুক্তরাষ্ট্র থেকেও টিকা আনার সম্ভাবনা দেখা দিয়েছে’

জাতীয় স্লাইড

মে ৯, ২০২১ ৯:১২ পূর্বাহ্ণ

টিকা নিয়ে দুশ্চিন্তার কারণ নেই উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা চীন এবং রাশিয়া থেকে টিকা আনছি। তাছাড়া যুক্তরাষ্ট্র থেকেও টিকা আনার যথেষ্ট সম্ভাবনা দেখা দিয়েছে।

শনিবার (৮ মে) রাতে পররাষ্ট্রমন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক পেইজে এক ভিডিও বার্তায় এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমার সঙ্গে মার্কিন সরকারের আলাপ হয়েছে, তারাও আন্তরিকতার সঙ্গে আমাদের টিকা দেওয়ার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আমার বিশ্বাস আমরা খুব শিগগিরই যথেষ্ট টিকা আনব। কারও এ ব্যাপারে দুশ্চিন্তার কারণ নেই। যথাসময়ে টিকা আসবে এবং সবাই তা পাবে।

আগামী ১২ মে চীনের উপহারের ৫ লাখ টিকা দেশে আসছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। ভারত ছাড়া অন্যান্য দেশের টিকা বিশেষ করে যুক্তরাষ্ট্র বা ইউরোপীয় ইউনিয়নের কোন দেশ থেকে টিকা আনতে কত খরচ হয় তাও ভিডিও বার্তায় জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, ভারত থেকে চার ডলারে টিকা এনেছে সরকার, সঙ্গে এক ডলার ট্রান্সপোর্ট খরচ। অন্যদিকে যুক্তরাষ্ট্র থেকে টিকা নিতে গেলে লাগবে ৮০ ডলার। আর ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো থেকে আনতে গেলে লাগবে ২০ থেকে ২৫ ডলার।

এর আগে গত বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে তার দফতরে সাক্ষাৎ করেন। রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ শেষে মোমেন সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্রের কাছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ মি‌লিয়ন ডোজ ক‌রোনার টিকা চে‌য়ে‌ছে বাংলা‌দেশ।

তিনি বলেন, জরুরি ভিত্তিতে চাওয়া হয়েছে ৪ মিলিয়ন টিকা। আর স্বাভাবিক অবস্থায় ১০ থেকে ২০ মি‌লিয়ন টিকা চাওয়া হয়েছে বলে জানান মোমেন। বৈঠকে রাষ্ট্রদূত বাংলাদেশকে টিকা পাইয়ে দিতে আন্তরিক চেষ্টা করছেন বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *