যত্নে রাখুন শখের সানগ্লাস

যত্নে রাখুন শখের সানগ্লাস

লাইফস্টাইল

মে ২৫, ২০২১ ৩:২৩ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক: বাইরে এখন কাঠ ফাটা রোদ। প্রচণ্ড গরমে সবাই অতিষ্ঠ। সুস্থ থাকতে এই সময় ঘরে থাকাই শ্রেয়। কিন্তু প্রয়োজনের তাগিদে আমাদের সবাইকেই কমবেশি এই তীব্র রোদের মধ্যে বাইরে বের হতে হচ্ছে। এক্ষেত্রে নিজের সুরক্ষায় একটু সাবধান থাকা জরুরি।

বাইরে বের হলে রোদ এবং ধুলা-বালি থেকে চোখকে সুরক্ষা দিতে রোদ চশমা বা সানগ্লাসের বিকল্প নেই। যদিও চশমা বা সানগ্লাস এখন মানুষ কেবল প্রয়জনেই ব্যবহার করেন না, এটি ব্যবহার হচ্ছে ফ্যাশনেও। বলা চলে, আধুনিক লাইফ স্টাইলে সানগ্লাস খুবই জনপ্রিয় একটি ফ্যাশন। ছেলে, মেয়ে প্রত্যেকের ক্ষেত্রেই রয়েছে ভিন্ন ভিন্ন স্টাইলের সানগ্লাস। এছাড়া প্রয়োজন এবং চাহিদার কথা বিবেচনা করে সানগ্লাস হয় ভিন্ন রকমের।

যাই হোক, ব্যবহার্য অন্যান্য জিনিসের মতো শখের সানগ্লাসেরও যত্ন আত্তি করে রাখা আপনার দায়িত্বের মাঝেই পড়ে। ভাবছেন সানগ্লাসের আবার কীভাবে যত্ন করবেন? চিন্তা নেই, চলুন জেনে নেয়া যাক কীভাবে যত্নে রাখবেন আপনার শখের সানগ্লাস-

>> সানগ্লাসের কাঁচের সাইডটি কখনো কোনো শক্ত কাঠ বা মেটালের উপর রাখবেন না। এতে গ্লাসে পরে সানগ্লাসের সৌন্দর্য যেমন নষ্ট হয় তেমনি সানগ্লাস দিয়ে দেখার দৃষ্টিটাও ঘোলাটে হয়।

>> সানগ্লাস কখনো শুকনো কাপড় অথবা টিস্যু দিয়ে মুছবেন না, এতে সানগ্লাসের গায়ে লেগে থাকা ধুলা-ময়লা ইত্যাদির কণার ঘষাতে গ্লাসের বারোটা বেজে যেতে পারে। সানগ্লাসের সঙ্গে সবসময়ই একটা মাইক্রোফাইবারের কাপড়ের টুকরো দেয়া থাকে সেটি দিয়ে ভেজা অবস্থায় সানগ্লাসটি মুছে নিন।

>> মাথার উপরে সানগ্লাস দিয়ে চুল আটকে রাখবেন না। এভাবে সানগ্লাস দিয়ে চুল আটকে রাখার অভ্যাসের কারণে সানগ্লাসের স্ক্রু খুব সহজেই আলগা হয়ে যায়। তাই রোদ ছেড়ে ছাঁয়াতে যাওয়ার সঙ্গে সঙ্গেই সানগ্লাসটি খুলে আপনার সানগ্লাস বক্সে অথবা শার্টের পকেটে ঝুলিয়ে দিন।

>> খুব বেশি তাপের কাছাকাছি সানগ্লাসটি কখনো রাখবেন না, এতে সানগ্লাসের মেটারিয়াল গলে গিয়ে সানগ্লাসটি ব্যবহার অনুপযোগী হতে পারে।

>> সমুদ্রতীরের কাছে অথবা বরফ ঢাকা পাহারের কাছে বেড়াতে যাবার সময়ে সাধারণ রোদচশমা নিয়ে বিপদে পরবেন না। এসব ক্ষেত্রে অবশ্যই শক্তপোক্ত খাপ অথবা বেল্ট ওয়ালা বিশেষ সানগ্লাস কিনতে হবে যেন আপনি সহজে এবং সাবলীলভাবে এটির ব্যবহার করতে পারেন।

এছাড়া কোনোভাবে সানগ্লাসটির স্ক্রু ঢিলে হয়ে গেলে আপনার কাছে থাকা ছোট স্ক্রু ড্রাইভার দিয়েই এটি টাইট করে নিতে পারেন। আর যদি আপনার কাছে এমন স্ক্রু ড্রাইভার না থাকে তবে ছোট্ট টেকনিশিয়ানের দোকান থেকেও কয়েক সেকেন্ডে এটি সারিয়ে নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.