মৃত্যুর সময় কি পরিমাণ সম্পদ রেখে গেলেন পেলে

মৃত্যুর সময় কি পরিমাণ সম্পদ রেখে গেলেন পেলে

খেলা

জানুয়ারি ২, ২০২৩ ১০:২২ পূর্বাহ্ণ

দীর্ঘদিন ধরে কোলন ক্যান্সারে ভুগছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। অবশেষে আজ বৃহস্পতিবার সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে মারা গেলেন তিনি। মৃত্যুর সময় প্রচুর ধন-সম্পদ রেখে গেছেন এই ফুটবল সম্রাট।

চিকিৎসাধীন থাকা অবস্থায় মৃত্যুর কাছে হার মানলেন এই বিশ্ব ফুটবলের রাজা। দিয়েগো ম্যারাডোনার মৃত্যুর প্রায় দুই বছর পর না ফেরার দেশে চলে গেলেন এই কিংবদন্তি। বছরান্তে এমন বিদায়ে ফুটবল বিশ্ব শোকে মুহ্যমান। পেলের মৃত্যুতে ফুটবলের পৃথিবী জুরে চলছে শোকের মাতম।

৮২ বছর বয়সে মারা গেলেন ফুটবলের রাজা ‘কালোমানিক’ খ্যাত পেলে। বৃহস্পতিবার দিবাগত রাত একটায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সেলিব্রেটি নেট ওর্থের প্রতিবেদন মতে, মৃত্যুর সময় পেলের মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় ১০০ মিলিয়ন ডলার। খেলোয়াড় অবস্থায় উপার্জনকৃত অর্থের চেয়ে ফুটবল থেকে অবসর নেওয়ার পরেই বেশি অর্থ উপার্জন করেছেন পেলে।

নিজের অর্থ উপার্জনের ব্যাপারে পেলে বলেছিলেন, ‘বর্তমান ফুটবলারদের মতো ফুটবল খেলে আমি বড়লোক হইনি। আমি মূলত ফুটবল ক্যারিয়ার শেষে বিজ্ঞাপন করে টাকা কামিয়েছি। কিন্তু আমি কখনো ধর্ম, তামাক, রাজনীতি কিংবা অ্যালকোহলের সাথে জড়িত কিছু থেকে অর্থ কামাই করিনি।’

অবসর নেওয়ার পর পুমা, ফোক্সওয়াগেন, এমিরেটস এয়ারওয়েজের মত বিশ্বের নামীদামী সব কোম্পানির সঙ্গে চুক্তি ছিল পেলের। কোম্পানি বিজ্ঞাপন করেই প্রচুর অর্থ উপার্জন করেছেন পেলে।

পেলে নিজের ক্লাব ক্যারিয়ারে বেশির ভাগ সময় কাটিয়েছেন ব্রাজিলের ঐতিহ্যবাহী ক্লাব সাস্তোসে। ক্লাবের হয়ে প্রায় ১৮ বছর খেলেছেন তিনি। সাস্তোসের হয়ে ৬৩৬ ম্যাচে ৬১৮ গোল করেছেন পেলে। ক্যারিয়ারের শেষ দিকে নিউ ইয়র্ক কসমসের হয়ে দুই বছর খেলেছেন ফুটবল সম্রাট।

২০১৫ সালে প্রকাশিত ফোর্বসের প্রতিবেদনে বলা হয়, পেলে শুধু ২০১৫ সালেই প্রায় ১৫ মিলিয়ন ডলার আয় করেছিলেন।

এছাড়াও ১৯৭৭ সালে অবসর নেওয়ার পরে  ব্রাজিল সরকারের পক্ষ থেকে পেনশন পেতেন পেলে।

সূত্র: মার্কা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *