মাস্টারশেফের কিশোয়ার চৌধুরীর ঈদ স্পেশাল রেসিপি

মাস্টারশেফের কিশোয়ার চৌধুরীর ঈদ স্পেশাল রেসিপি

লাইফস্টাইল স্পেশাল

জুলাই ২১, ২০২১ ৫:৪২ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক: অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত কিশোয়ার চৌধুরী মাস্টারশেফের ১৩তম সিজনে অংশ নিয়ে সারা দুনিয়ার বাঙালিদের প্রশংসা কুড়িয়েছেন। এই সময়ে দেশি এবং আন্তর্জাতিক মিডিয়াতে সম্ভবত কিশোয়ার চৌধুরীই একমাত্র বাঙালি নারী যার নাম সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে এবং সবচেয়ে বেশি প্রশংসিত হচ্ছে।

তার মজাদার একটি রেসিপি হলো- খাসির নেহারি উইথ নান নাওয়াবি। এই রেসিপিটি তার বাবার শেখানো রেসিপিগুলোর মধ্যে একটি।

খাসির নেহারি উইথ নান নাওয়াবি খাসির নেহারি তৈরিতে যা লাগবে : খাসির মাংস এক কেজি, হাড় ৩৫০ গ্রাম, এক টেবিল চামচ ধনিয়া গুঁড়া, ৫০ গ্রাম আদা পেস্ট, ৪০ গ্রাম রসুন পেস্ট, ১৬০ গ্রাম ঘি, ৮০ গ্রাম পেঁয়াজ বাটা, পাঁচ গ্রাম পিপারকর্ন, এক সিনামনস্টিক, তিন কারডামম পড গুঁড়া, এক গ্রাম মেস, চার ভাগের এক টেবিল চামচ গ্রেট করা জায়ফল-জয়ত্রী, ৮০ গ্রাম টমেটো পিউরি, চারটি খাসির হাড়, ৫০০ মিলি. চিকেন স্টক, পাঁচ মিলি. কেওড়াজল, স্বাদমতো লবণ ও গোলমরিচ।

যেভাবে করবেন : প্রথমে একটি পাত্রে খাসির মাংস নিন। এরপর এক টেবিল চামচ আদা ও রসুনের পেস্ট, জিরা গুঁড়া, লবণ ও গোলমরিচ দিয়ে মাংস ভালো করে মিশিয়ে ১৫ মিনিট রাখুন। এবার একটি সসপ্যান মাঝারি আঁচে গরম করুন। ৬০ গ্রাম ঘি পাত্রে দিয়ে গরম হলে মাংস দিন। ব্রাউন হওয়া পর্যন্ত অপেক্ষা করে প্যান থেকে নামিয়ে রাখুন। এবার অন্য একটি পাত্রে মৃদু আঁচে ঘি দিয়ে পেঁয়াজ-আদা-রসুন পেস্ট এবং বাকি মসলা দিয়ে সতে গোল্ডেন ব্রাউন হয়ে এলে টমেটো পিউরি দিন। এবার মাংসের মধ্যে দিয়ে সিদ্ধ করুন। ২০ মিনিট আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে দিন। মাঝে মাঝে ঢাকনা খুলে নাড়ুন। অল্প পানি দিন। নাড়তে থাকুন মাংস সিদ্ধ হয়ে এলে এবং ঝোল ঘন হয়ে এলে কেওড়াজল ও লবণ দিয়ে নামিয়ে নিন। এবার পরিবেশন পাত্রে ঢালুন। এরপর ডেকোরেশনের জন্য পেঁয়াজ, পেস্তা, চিলি ও গোলাপের শুকনো পাপড়ি দিয়ে গরম গরম নানের সঙ্গে পরিবেশন করুন।

নান তৈরিতে যা লাগবে : এক টেবিল চামচ ইস্ট, আধা টেবিল চামচ কাস্টার সুগার, চার ভাগের এক কাপ গরম পানি, ১ কাপ ময়দা, চার ভাগের এক কাপ টক দই, চারভাগের এক কাপ দুধ, এক টেবিল চামচ ভেজিটেবল অয়েল, লবণ স্বাদমতো, একটি বড় স্পেনিশ পেঁয়াজ, ৩০০ গ্রাম ঘি, সাজানোর জন্য সিলভার পেস্তাচিও ও গোলাপ পাপড়ি।

যেভাবে করবেন : নানের জন্য পরিমাণমতো ময়দা নিয়ে এর সঙ্গে চিনি, ইস্টে, গরম পানি দিয়ে মিশিয়ে ১০ মিনিট রেখে দিন। বাদাম ছাড়া একটি স্ট্যান্ড মিকচার দিয়ে লো স্পিডে মিশিয়ে নিন। ইস্ট দিয়ে আবার মিশিয়ে নিন। ডো তৈরি করুন। এবার পাত্রে ডো নিয়ে অলিভওয়েল ব্রাশ করে টাওয়াল দিয়ে গরম জায়গায় এক ঘণ্টা ঢেকে দিন। প্রি-হিট ওভেন ১৬০° সেন্টি. করুন। এবার রোস্টিং ট্রেতে অল্প ঘি নিয়ে কুচি করা পেঁয়াজ দিয়ে ৪৫ মি. বেক করুন। ওভেন থেকে বের করে ঢেকে রাখুন। এবার ২৪০° সে. ওভেন গরম করুন।

ডো ভালো করে মিশিয়ে ময়ান করে ৫০ গ্রাম করে আটটি বল তৈরি করুন। বলগুলো ছোট প্লেটের সাহায্যে চাপ দিয়ে সেট করে নিন। এবার একটি বেকিং ট্রেতে ব্রাশে ঘি নিয়ে পেস্তা দিন। আট-দশ মি. বেক করুন। এবার আবারও দুই-চার মিনিট বেক করুন। ওভেন থেকে বের করে নিয়ে পরিষ্কার ছোট টাওয়াল দিয়ে ঢেকে গরম জায়গায় রেখে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *