মানবিক বাংলাদেশ সোসাইটিতে নতুন নেতৃত্ব

মানবিক বাংলাদেশ সোসাইটিতে নতুন নেতৃত্ব

ফিচার

সেপ্টেম্বর ১৯, ২০২২ ৪:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

নানা সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে আলোচনায় আসা ব্যবসায়ী আদম তমিজী হক পরিচালিত বাংলাদেশ মানবিক সোসাইটির নতুন কমিটি গঠন হয়েছে। নতুন কমিটিতে সভাপতি হয়েছেন আবুল বাশার বাদশা ও সাধারণ সম্পাদক হিসেবে সালেহ আহমেদ হৃদয় বহাল আছেন।

রোববার (১৮ সেপ্টেম্বর) সংগঠনের কার্যালয়ে দুই বছর মেয়াদী নতুন কমিটি অনুমোদন দেন বাংলাদেশ মানবিক সোসাইটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও হক গ্রুপের কর্ণধার আদম তমিজী হক।

সংগঠন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়- একটি মানবিক সমাজ গঠনের লক্ষ্যে এই সংগঠনের পথ চলা শুরু। এক সময় ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র হিসেবেও লড়তে চেয়েছিলেন আলোচিত রাজনীতিক আদম তমিজী হক। কিন্তু আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেলেও তিনি থেমে থাকেননি। নানা সময় মানবিক নানা কর্মকাণ্ড পরিচালনা করেছেন এই সংগঠনকে সামনে রেখে। কয়েক বছর ধরে তিনি মানবিক বাংলাদেশ সোসাইটি নামক সংগঠনটির উদ্যোক্তা হয়ে পরিচিতি লাভ করেন।

সংগঠনটির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর আদর্শে অনুরণিত থেকে শেখ হাসিনার সরকারের জন্য সহায়ক শক্তি হিসেবে রাজনীতি ও সামাজিক পরিসরে বুদ্ধিবৃত্তিক করার সুযোগ আছে বলে মনে করেন এই ব্যবসায়ী।

এদিকে সংগঠনটিকে ঢেলে সাজানোর জন্য পেশাজীবী ও বুদ্ধিজীবীদের নিয়ে কাজ করতে চান নতুন কমিটির নেতারা। এই লক্ষ্যে নতুন কমিটি সাংবাদিক, শিক্ষক, আইনজীবীদের উপদেষ্টা হিসেবে পেতে চায়।

সংগঠনের সাধারণ সম্পাদক ও সাবেক ছাত্রলীগ নেতা সালেহ আহমেদ হৃদয় বলেন, ‘আমাদেরকে মানুষ হতে হবে। মানবিক হয়ে নিরন্ন মানুষগুলোর জন্য কাজ করতে হবে। আধুনিক শহর গড়ার জন্য নাগরিকবোধে জনমানুষকে নিয়ে যেতে হবে। আবার নাগরিকদের কী অধিকার, তা বুঝতে হবে। সে লক্ষ্যে আমাদের সংগঠনে তরুণ, যুব নেতৃত্বের পাশাপাশি বিদগ্ধজনের উপস্থিতি নিশ্চিত করতে হবে।’

নতুন কমিটির অনুমোদনকালে মানবিক সোসাইটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আদম তমিজী হক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে নিরলস কাজ করে যাচ্ছে আমাদের এই সংগঠন। সংগঠনটির প্রধান লক্ষ্য অসহায় সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো। সে লক্ষ্যেই প্রতিষ্ঠালগ্ন থেকেই সংগঠনটি বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করে আসছে।’

তিনি বলেন, ‘আশা করব নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক এ সব কর্মকাণ্ডকে আরও বেগবান করে সংগঠনটিকে লক্ষ্য চূড়ার শীর্ষে নিয়ে যাবেন। এটি সত্য যে, আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত থাকায় বাংলাদেশ মানবিক সোসাইটিও আমার জন্য খুবই সহায়ক। কারণ, অন্যায়ের প্রতিবাদে এই সংগঠন যে কোনো লড়াই সংগ্রামের জন্য প্রস্তুত আছে।’

Leave a Reply

Your email address will not be published.