মাগুরায় ১৩ দফা দাবিতে মাদ্রাসা শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

মাগুরায় ১৩ দফা দাবিতে মাদ্রাসা শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

শিক্ষা

নভেম্বর ১৪, ২০২২ ৪:২৫ অপরাহ্ণ

শাহিন খন্দকার, মাগুরা

স্বতন্ত্র শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক প্রণয়ন, বেসরকারি শিক্ষক-কর্মচারির চাকরি জাতীয়করণসহ ১৩ দফা দাবিতে জমিয়াতুল মোদার্রেছীন মাগুরা জেলা শাখার উদ্যোগে সোমবার (১৪ নভেম্বর) মাগুরায় মানববন্ধন ও জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

বেলা ১১ টায় মাগুরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে জেলার বিভিন্ন মাদরাসায় কর্মরত সহস্রাধিক শিক্ষক কর্মচারি অংশ নেন। এ সময় তারা বিভিন্ন স্লোগান সংবলিত প্লাকার্ড বহন করেন। পরে মাগুরা জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি পেশ করা হয়।

এ সময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ জামিয়াতুল মোদার্রেছীনের মাগুরা জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মুফতি মোঃ ওবায়দুল্লাহ, সাধারণ সম্পাদক মোঃ আলমগীর কবির, মাগুরা সিদ্দিকিয়া কামিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মোঃ মামুনুর রশিদ, মহম্মদপুর উপজেলা শাখার সভাপতি নবীর হোসেন, সাধারণ সম্পাদক মোঃ ওহিদুজ্জামান, শালিখা উপজেলা শাখার সভাপতি মোঃ ফরিদ হোসেন, সাধারণ সম্পাদক মোঃ হাফিজুর রহমান, শ্রীপুর উপজেলা শাখার সভাপতি মোঃআব্দুল গফ্ফার, সাধারণ সম্পাদক নুরুদ্দীন প্রমুখ।

এ সময় বক্তরা বলেন, ৯১ ভাগ মুসলমানের দেশে পাশ্চাত্য ও দেব-দেবীর বিশ্বাস এবং তাদের আরাধনার শিক্ষা সাংস্কৃতির আদলে তৈরী বইগুলো মাদরাসায় পড়ানোর উপযোগী নয়। তাই মাদরাসা শিক্ষায় পাঠপুস্তকে স্বকীয়তা বজায় রাখতে ও জমিয়াতের বিজ্ঞ-বিশেষজ্ঞ আলেমেদের সমন্বয়ে পাঠ্যবই প্রণয়ন সহ উত্থাপিত ১৩ দফা বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এছাড়াও নেতৃবৃন্দ মাদ্রাসার শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে উপযোগী স্বতন্ত্র শিক্ষাক্রম ও পাঠ্যসূচি এবং পাঠ্যবই এনসিটিবি, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও জমিয়াতুল মোদার্রেছীনের বিজ্ঞ বিশেষজ্ঞ আলেমদের সমন্বয়ে প্রণয়ন , দাবিকৃত শিক্ষাক্রম অনুযায়ী পাঠ্য বই প্রণয়নের পূর্ব পর্যন্ত প্রচলিত পাঠ্যপুস্তক সমূহ পাঠদান অব্যাহত রাখা, সংযুক্ত ইবতেদায়ী প্রধানসহ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের উপযুক্ত বেতন ভাতা প্রদান এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নেয় স্বতন্ত্র সংযুক্ত ইবতেদায়ী শিক্ষার্থীদের কে উপবৃত্তি, টিফিন সহ সুযোগ-সুবিধা প্রদান, সাধারণ শিক্ষায় এসএসসি পরীক্ষার সাথে মাদ্রাসা শিক্ষার দাখিল পরীক্ষার জন্য মূল বিষয় ঠিক রেখে ১০০০ নম্বর নির্ধারণ, সকল স্তরের বেসরকারি শিক্ষক কর্মচারীগণের চাকুরি জাতীয়করণ ও সরকারি কর্মকর্তা কর্মচারীদের ন্যায় উৎসব ভাতা ও বাড়ি ভাড়া অবিলম্বে প্রদানসহ ১৩ দফা দাবি পেশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *