মসজিদ এখন করোনা হাসপাতাল

মসজিদ এখন করোনা হাসপাতাল

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ২৪, ২০২১ ১:৫৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: সারা বিশ্বে চলছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। এর মধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থা ভারতে। করোনা মহামারি মোকাবিলায় রীতিমতো যুদ্ধ করছে দেশটির বিভিন্ন রাজ্য। দেশটিতে প্রতিদিনই ভাঙছে আগের সব রেকর্ড। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল।

রাজধানী নয়াদিল্লিসহ বেশ কয়েকটি রাজ্যের হাসপাতালে একেবারেই অক্সিজেন নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এতে ভেঙে পড়েছে চিকিৎসা ব্যবস্থা। এ অবস্থায় দেশটিতে ট্রিপল মিউট্যান্ট বা তিনবার রূপ পরিবর্তনকারী তিনগুণ বেশি শক্তিশালী নতুন করোনাভাইরাসের সন্ধান মিলেছে। যা টিকা নিলেও প্রতিরোধ করা সম্ভব নয়। এতে দেশটির চিকিৎসা ব্যবস্থা কার্যত ভেঙে পড়েছে। ফলে হাসপাতাল থেকে লাশ সরাতে সরাতেই ক্লান্ত হয়ে পড়ছেন দেশটির কর্মীরা।

এমতাবস্থায় করোনা মহামারিতে রোগীদের চিকিৎসায় মানবিকতার উদাহরণ সৃষ্টি করেছে দেশটির গুজরাটের মুসলমানরা। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় মসজিদকে তৈরি করা হয়েছে কোভিড হাসপাতাল। ৫০ শয্যার এ হাসপাতালে প্রতিদিনই ভর্তি হচ্ছেন করোনা আক্রান্ত রোগী। চাপ বাড়ায় হাসপাতালের পরিধি বাড়াতে কাজ শুরু করেছে মসজিদ কমিটি।

জাহাঙ্গীরপুরা মসজিদের ট্রাস্টি ইরফান শেখ বলেন, ‘আমরা মসজিদকে করোনা আক্রান্ত রোগীদের জন্য হাসপাতাল হিসেবে ব্যবহার করছি। এই মুহূর্তে ৫০টি বেডের ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজন হলে এ সংখ্যা আরও বাড়ানো হবে।’

দুই সপ্তাহ আগে শহরটির স্বামী নারায়ণ মন্দিরে তৈরি করা হয় অস্থায়ী কোভিড হাসপাতাল। বর্তমানে সেখানে ৫শ’টি শয্যায় করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *