ভারতে করোনার ভয়ংকর নতুন স্ট্রেন শনাক্ত!

ভারতে করোনার ভয়ংকর নতুন স্ট্রেন শনাক্ত!

আন্তর্জাতিক স্লাইড

মে ৯, ২০২১ ৯:৫৩ পূর্বাহ্ণ

ভারতে করোনাভাইরাসের নতুন তিনটি স্ট্রেন পাওয়া গেছে। এর মধ্যে একটি স্ট্রেন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ।

বিবিসির এক রিপোর্টের বরাত দিয়ে শনিবার ভারতীয় বেশ কয়েকটি গণমাধ্যম এমন খবর প্রকাশ করে।

বিবিসির রিপোর্টে বলা হয়েছে, পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) বিভাগ করোনাভাইরাসের ভারতীয় একটি স্ট্রেন বি.১.৬১৭.২ নিয়ে জানিয়েছে এটি অন্য দুটি স্ট্রেনের থেকে বেশি সংক্রামক এবং দ্রুত গতিতে ছড়িয়ে পড়ে। করোনার বি.১.৬১৭.২ স্ট্রেনকে বিওসি-২১এপিআর-০২ নাম দেওয়া হয়েছে। করোনার এ স্ট্রেন গত বছর ইংল্যান্ডে পাওয়া গিয়েছিল। এটি এখনও সক্রিয় রয়েছে।

পাবলিক হেলথ ইংল্যান্ড বিভাগ জানিয়েছে, বিওসি-২১এপিআর-০২ এর আক্রান্তের সংখ্যা গত এক সপ্তাহে ২০২ থেকে ৫২০ হয়ে গেছে এবং বেশিরভাগ কেস সংস্পর্শ বা বিদেশে যাত্রার কারণে হয়েছে। করোনাভাইরাসের এ স্ট্রেন ছাড়া বি.১.৬১৭ ও বি.৬১৭.৩ এর উপর রিসার্চ চলছে।

পিএইচই এর পক্ষ থেকে আরও জানানো হয়, বি.১.৬১৭ এর ৬১টি নমুনাসহ মোট ৫০০ নমুনার উপরে রিসার্চ চলছে।

তবে বিশেষজ্ঞদের মতে করোনার বি.১.৬১৭.২ স্ট্রেন, কেন্ট স্ট্রেন যা ব্রিটেনে দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী তার থেকে কম বিপজ্জনক। করোনার এ স্ট্রেন ব্রিটেনের বোল্টন ও লন্ডনে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে অত্যন্ত সঙ্কটজনক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। প্রতিদিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। পাল্লা দিয়ে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন না পাওয়ায় হাহাকার অবস্থা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে। অন্যদিকে মিলছে না পর্যাপ্ত পরিমাণে ভ্যাকসিনও। সব মিলিয়ে অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে দেশ। বিশেষজ্ঞদের মতে করোনার এ নতুন স্ট্রেন বি.১.৬১৭.২ এ পরিস্থিতির জন্য দায়ী।

Leave a Reply

Your email address will not be published.