ভারতবাসীকে করোনা থেকে বাঁচতে ফাউচির তিন পরামর্শ

ভারতবাসীকে করোনা থেকে বাঁচতে ফাউচির তিন পরামর্শ

আন্তর্জাতিক স্পেশাল

মে ৭, ২০২১ ১১:৫৭ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত ভারত। এ ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টে দেশটিতে প্রতিদিনই রেকর্ডসংখ্যক মানুষ আক্রান্ত এবং মারা যাচ্ছেন। এরই মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়ে ৩ হাজার ৯ শতাধিক মানুষ মারা গেছে এবং আক্রান্ত হয়েছেন রেকর্ড ৪ লাখ ১৪ হাজারের বেশি মানুষ।

ভারতের করোনা পরিস্থিতি গত ১০ দিনে অনেকটাই উদ্বেগজনক হয়ে উঠেছে, যা নিয়ে চিন্তা প্রকাশ করলেন আমেরিকার অন্যতম জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি। এই মুহূর্তে ভারতকে করোনার হাত থেকে বাঁচাতে ঠিক কী কী করা প্রয়োজন, এ বিষয়ে জানালেন তিনি।

এই প্রসঙ্গে অ্যান্টনি ফাউচি স্পষ্ট করে জানিয়েছেন, এই পরিস্থিতিতে ‘জরুরি ব্যবস্থা’ দরকার। প্রয়োজনে সেনাকে ব্যবহার করে অস্থায়ী হাসপাতাল তৈরি করতে হবে। জারি করতে হবে কড়া লকডাউন। তবে তার সময়সীমা হিসেবে তিনি জানিয়েছেন ১ মাস।

সংক্রমণ শৃঙ্খল ভাঙার জন্য লকডাউন জারি করার কথা বারবার করে বলেন তিনি। অন্যদিকে, ভারতকে সাহায্য করতে হবে প্রতিবেশী দেশকে। শুধু চিকিৎসার সরঞ্জাম ওষুধপত্র-অক্সিজেন সিলিন্ডার দিয়ে নয়, করোনাযোদ্ধা দিয়েও সাহায্য করতে হবে। অর্থাৎ সাহায্যের জন্য প্রতিবেশী দেশ থেকে পাঠাতে হবে মানুষকে, এমনটাই বলেছেন ফাউচি।

করোনা পরিস্থিতি নিয়ে এক আন্তর্জাতিক মাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময়ই ভারতের কোভিড মোকাবিলা নিয়ে চিন্তা প্রকাশ করেন। তিনি বলেন, গত বছর আমেরিকার অবস্থা যা হয়েছিল ভারতের অবস্থা তার থেকেও খারাপ। প্রায় ৪ লাখের ওপর মানুষ আক্রান্ত হচ্ছে দিনে, মারা যাচ্ছে ৩ হাজারের বেশি। তাই এই মুহূর্তে লকডাউন জারি করতেই হবে। তবে দীর্ঘদিন ধরে বন্ধ রাখতে হবে না। ১ মাস কড়া লকডাউন করা হোক ভারতে। পাশাপাশি চালিয়ে যেতে হবে টিকাকরণ।’

ভারতের স্বাস্থ্য পরিকাঠামো কেন এমন? প্রশ্ন তুলেছেন অন্যতম জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি। তিনি বলেন, ‘রোজই দেখতে পাচ্ছি সেখানে অক্সিজেন না পেয়ে মানুষ মারা যাচ্ছে। কিন্তু চীন তো দ্রুত হাসপাতাল বানিয়ে ফেলেছিল গত বছর। ভারতের উচিত এ রকম হাসপাতাল তৈরি করা। আর এই কাজের জন্য সেনার সাহায্য নেওয়া হোক। অন্যদেশ থেকে কোভিড স্বাস্থ্যকর্মী এনে লোকবল বাড়িয়ে লড়াই করতে হবে, পর্যাপ্ত পরিকল্পনামাফিক ব্যবস্থা নিতে হবে ”।

Leave a Reply

Your email address will not be published.