ব্ল্যাক-হোয়াইটের পর ভারতে এবার ‘ইয়েলো ফাঙ্গাস’ শনাক্ত

ব্ল্যাক-হোয়াইটের পর ভারতে এবার ‘ইয়েলো ফাঙ্গাস’ শনাক্ত

আন্তর্জাতিক স্লাইড

মে ২৫, ২০২১ ১:৫৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসে বিধ্বস্ত ভারতে এতদিন ব্ল্যাক এবং হোয়াইট ফাঙ্গাসের সংক্রমণ বৃদ্ধিতে উদ্বেগ তো ছিলই। এবার নতুন উদ্বেগ ইয়েলো ফাঙ্গাস। কালো ও সাদা ছত্রাকের চেয়েও হলুদ বা ইয়েলো ফাঙ্গাস মারাত্মক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

সোমবার (২৪ মে) উত্তর প্রদেশের গাজিয়াবাদ শহরে ওই ফাঙ্গাসে আক্রান্ত এক রোগীর সন্ধান পাওয়া গেছে।

ইয়েলো ফাঙ্গাসের উপসর্গগুলো হলো- আক্রান্ত ব্যক্তির ওজন কমে যাওয়া, ক্লান্তিভাব, ক্ষুদা না লাগা। সংক্রমণ বাড়তে থাকলে রোগীর দেহে পুঁজ ফেটে যাওয়ার মতো উপসর্গও দেখা গেছে। এছাড়া, ক্ষত থাকলে তা না সারা বা শুকাতেও সময় লাগে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। সেই সঙ্গে, চোখ বসে যাওয়ার মতো লক্ষণও দেখা দেয়। শেষমেশ আক্রান্ত ব্যক্তির অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে পচন ধরে বলে জানা গেছে।

ইয়েলো ফাঙ্গাসের সংক্রমণ দেহের ভেতরে প্রভাব বিস্তার করে বলে চিকিৎসকেরা একে ব্ল্যাক বা হোয়াইট ফাঙ্গাসের তুলনায় ক্ষতিকর বলে দাবি করছেন। এই ফাঙ্গাসের উপসর্গ দেখা দিলে তাৎক্ষণিক চিকিৎসা শুরু করা উচিত বলে পরামর্শ দিচ্ছেন তারা।

পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবেই এই ছত্রাক শরীরে বাসা বাঁধছে বলে মত বিশেষজ্ঞদের। বাসি খাবার-দাবার খাওয়াও এই সংক্রমণের অন্যতম কারণ। এছাড়া, অত্যন্ত বেশি আর্দ্র পরিবেশে থাকলেও এতে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়তে পারে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published.