ব্লেডের নকশা বদলায়নি ১২১ বছরেও

ফিচার স্পেশাল

জুন ২৩, ২০২২ ৯:৪৫ পূর্বাহ্ণ

সেফটিপিন, সুঁই-সুতার মতো সংসারে এমন কিছু জিনিস আছে, যা অতি ছোট কিন্তু অনেক বেশি প্রয়োজনীয়। তেমনি একটি জিনিস হলো ব্লেড। ধারালো এই দরকারি জিনিস দিয়ে চুল কাটা, দাড়ি কামানো, নখ কাটা তো আছেই, এর বাইরেও গৃহস্থালির অনেক টুকিটাকি কাজে লাগে এই ব্লেড। প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে কোম্পানিগুলো ব্লেডের মোড়ক বদলেছে বহুবার। তবে গত ১২১ বছরেও বদলায়নি ব্লেডের চেহারা। ভালো করে বললে ব্লেডের অদ্ভুত নকশা।

কিন্তু কেন বদলায়নি এই ব্লেডের নকশা? তা জানতে হলে জানতে হবে ব্লেড তৈরির ইতিহাস। যে ইতিহাস লিখেছিল ব্লেড প্রস্তুতকারক কোম্পানি জিলেট।

১৯০১ সালে ব্যবসা শুরু করে জিলেট। ১৯০৪ সালে তারা বাজারে আনে ‘কিং ক্যাম্প’ নামের একটি ব্লেড।

কিং ক্যাম্প জিলেট আসলে কোম্পানির প্রতিষ্ঠাতা কর্ণধার। তার নামেই কোম্পানি, তার নামেই ব্র্যান্ড, যা দ্রুত জনপ্রিয় হয়। মজার বিষয় হলো, পরবর্তী একশ বছরে বেশি সময় ধরে গোটা বিশ্বের যত কোম্পানির ব্লেড বাজারে এসেছে, সব কটিই ওই একই নকশার। বিশেষত ব্লেডের মাঝের ফাঁকা অংশের নকশা এবং ব্লেডের মাপ কখনোই বদলায়নি। তার কারণ ছিল।

ব্লেড তৈরির ইতিহাস থেকে জানা যায়, সমসাময়িক সময়ে ব্লেডের সঙ্গে রেজারের হাতল আটকানোর জন্য যে স্ক্রু ও নাট-বল্টু ব্যবহার হতো, ব্লেডের নকশা তৈরি হয় সেগুলোর গঠনের কথা চিন্তা করে।

কেবল চুল-দাড়ি কাটাই নয়, বাড়ির নানা কাজেই ব্যবহার হয় এই ব্লেড। মানুষ এ ধরনের ব্লেড ব্যবহারেই অভ্যস্ত হয়ে পড়েন। ব্লেডের এ গঠন পরে বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পায়। পরবর্তীকালে ব্লেডের নকশার ওপর ভিত্তি করেই তৈরি হয় নানা ধরনের রেজার।

আশ্চর্যের ব্যাপার, পরবর্তী সময়ে বাজারে নানা ধরনের স্ক্রু, নাট বল্টু এলেও ব্লেডের মূল নকশা একই থেকে গিয়েছে এবং ব্লেডের নকশা অনুযায়ী স্ক্রু ও নাট-বল্টু তৈরি হয়।

আসলে সেকালে রেজারের হাতলের সঙ্গে ব্লেডটিকে যুক্ত করার জন্য যে ফাঁকা অংশ রাখা হয়েছিল ব্লেডের মাঝখানে, তা পরবর্তীকালে অবধারিত হয়ে দাঁড়ায়। যেহেতু জিলেটের এই নকশা অত্যন্ত কার্যকরী বলে প্রমাণিত হয় এবং দ্রুত জনপ্রিয়ও হয়। পরিস্থিতি এমন দাঁড়ায় যে শেভিং ব্লেড মানেই ওই আকৃতি ও মাপকেই বোঝে গ্রাহক। পরবর্তীকালে সব সংস্থাই তাই ওই নকশা মেনেই ব্লেড তৈরি করে।

সাম্প্রতিককালে শেভিং ব্লেডের সংজ্ঞা বদলে গেছে। ইলেকট্রিক শেভিং মেশিনও এসে গেছে বাজারে। তবু, বিশ্বের একদল মানুষের পছন্দ পুরোনো স্টেনলেশ স্টিলের শেভিং ব্লেড। একাধিক প্রজন্ম ধরে যার চেহারায় বদল আসেনি। দাড়ি কাটার জন্য হোক বা পেনসিল কাটার জন্য, আজও পাড়ার মুদির দোকানে গেলে মেলে শতাধিক বছরের পুরোনো নকশার সেই ব্লেড।

সূত্র: সংবাদ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *