ব্রাজিলে অনুষ্ঠিত হতে চলেছে বার্ষিক ‘মিস বামবাম’ প্রতিযোগিতা

ব্রাজিলে অনুষ্ঠিত হতে চলেছে বার্ষিক ‘মিস বামবাম’ প্রতিযোগিতা

মজার খবর স্পেশাল

জুন ১৯, ২০২২ ৯:৪৭ পূর্বাহ্ণ

ব্রাজিলে অনুষ্ঠিত হতে চলেছে বার্ষিক মিস বামবাম-এর সৌন্দর্য প্রতিযোগিতা। এই সৌন্দর্য প্রতিযোগিতায় যিনি প্রথম হবেন তিনি পাবেন ‘মিস বামবাম ২০২২’-র তকমা। মাথায় উঠবে মুকুট।

তবে এই প্রতিযোগিতায় মুখমণ্ডল বা দেহের সৌন্দর্যের নিরিখে সেরার বিচার করা হয় না। কোন প্রতিযোগীর কত সুন্দর নিতম্ব, তা দেখেই সেরার নির্বাচন করা হয়। আর যার নিতম্ব সব থেকে সুন্দর, তিনিই পান ‘মিস বামবাম’-এর মুকুট।

সাংবাদিক এবং উদ্যোক্তা কাকাউ অলিভার প্রতি বছর এই সৌন্দর্য প্রতিযোগিতার আয়োজন করেন। ব্রাজিলে প্রতি বছর গরমকালে আয়োজিত এই প্রতিযোগিতায় ২৭ জন প্রতিযোগী এই বিশেষ মুকুটের জন্য লড়াইয়ে নামেন। ১০ জন বিচারক বেছে নেন ব্রাজিলের সবচেয়ে সুন্দর নিতম্বের মালকিনকে।

তবে চলতি বছরের প্রতিযোগিতায় এমন এক নারী অংশ নিতে চলেছেন যার মূল উদ্দেশ্য এটা প্রমাণ করা যে, নারীরা সব করতে পারেন৷

নারী ট্রাক ড্রাইভার জুলি ফিগুইরো। ছবি: সংগৃহীত

নারী ট্রাক ড্রাইভার জুলি ফিগুইরো। ছবি: সংগৃহীত

এই প্রতিযোগিতায় অংশ নিতে চলেছেন সেই দেশেরই এক নারী ট্রাক ড্রাইভার। নাম জুলি ফিগুইরো। তবে জুলি যে সে ট্রাক ড্রাইভার নন, তার সৌন্দর্যের আগুনে পুড়ে ছাই সে দেশের বহু পুরুষের মন। তার নিতম্বও আকৃষ্ট করে ব্রাজিলের মন শক্ত করে রাখা তাবড় তাবড় পুরুষকে।

ব্রাজিলের সাও পাওলোতে অগস্ট মাসে এই প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগেই ওয়েবসাইটে জনগণের ভোট এবং জনপ্রিয়তার নিরিখে শীর্ষ স্থানে রয়েছেন জুলি।

কিন্তু হঠাৎ ট্রাক চালানো ছেড়ে কেন এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিলেন? তিনি জানিয়েছেন, যখনই তিনি ট্রাকে জিনিসপত্র বোঝাই করতে বা নামাতে যেতেন তখনই সংস্থায় কাজ করা সকলে তার পোশাকের দিকে হাঁ করে তাকিয়ে থাকতেন।

সংস্থার তরফ থেকে জুলিকে এ-ও বলা হয় যে, তিনি এই ধরনের খোলামেলা পোশাক পরে এলে তার পক্ষে কাজ করা সম্ভব হবে না।

জুলির দাবি, রাস্তায় পুরুষ ট্রাক চালকেরা খালি গায়ে ট্রাক চালালে সেটা নিয়ে আপত্তি না থাকলেও নারীদের খোলামেলা পোশাকের জন্য খারাপ নজর এবং কুরুচিকর মন্তব্যের শিকার হতে হয়।

নারী ট্রাক ড্রাইভার জুলি ফিগুইরো। ছবি: সংগৃহীত

নারী ট্রাক ড্রাইভার জুলি ফিগুইরো। ছবি: সংগৃহীত

খোলামেলা পোশাক পরলে তার ট্রাক চালাতে সুবিধা হয়। আর সেই কারণেই তিনি খোলামেলা পোশাকেই ট্রাক চালাতে বেশি স্বচ্ছন্দ। কিন্তু খোলামেলা পোশাক পরে ট্রাক চালালে তাকে চাকরি থেকে তাড়িয়ে দেওয়া হবে বলে হুমকিও দেখা হয়। এমনটাই জানান জুলি।

জুলি জানান সংস্থার হুমকির মুখে পড়ে তিনি শরীর ঢাকা পোশাক পরেও কিছুদিন ট্রাক চালান। কিন্তু অতিরিক্ত গরমে তার শরীর খারাপ হয়ে গিয়েছিল বলেও তিনি জানিয়েছেন।

তবে একজন নারীর জন্য পেশা হিসেবে ট্রাক চালানো বেছে নেওয়া কতটা চ্যালেঞ্জিং? উত্তর দেন জুলি নিজেই।

জুলি জানান, রাস্তাঘাটে শৌচালয়ে যাওয়ার দরকার পড়লে পুরুষদের মতো নারীরা যেখানে সেখানে যেতে পারেন না। জুলি একবার চাপের মুখে পড়ে পুরুষ শৌচালয়ে প্রবেশ করতে বাধ্য হন৷

নারী ট্রাকচালক হিসেবে কাজ করার সময় বিভিন্ন বিপদের আশঙ্কাও থাকে। বিভিন্ন পরিস্থিতিতে তিনি ভয় পেলেও তাকে মন শক্ত করে রাখতে হয়েছে। তবে তিনি কখনও সেরকম কোনো বিপদের মুখে পড়েননি বলেও জানিয়েছেন জুলি।

নারী ট্রাক ড্রাইভার জুলি ফিগুইরো। ছবি: সংগৃহীত

নারী ট্রাক ড্রাইভার জুলি ফিগুইরো। ছবি: সংগৃহীত

তবে ধীরে ধীরে পেশা বদলানোর কথা ভাবছিলেন জুলি। তিনি জানান, ছোটবেলা থেকেই তার নিতম্ব খুবই আকর্ষণীয়। তার নিতম্ব ১১৪ সেন্টিমিটারের। তাই ট্রাক চালানোর পাশাপাশি সময় বের করে নিতম্ব প্রদর্শন করা বহু ছবি তিনি ইনস্টাগ্রামে পোস্ট করতে থাকেন। এর ফলে খুব অল্প সময়েই জনপ্রিয় হয়ে ওঠেন জুলি। ইনস্টাগ্রামে প্রায় ১৭ হাজার ফলোয়ার লাভ করেন তিনি।

জনপ্রিয়তার জেরে মডেল হিসেবেও অনেক কাজের সুযোগ পান জুলি। এরপরই সিদ্ধান্ত নেন মিস বামবাম-২০২২ এ অংশ নেওয়ার। প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য নির্বাচিতও হন। জুলি এই প্রতিযোগিতায় রিও গ্র্যান্ডে ডো সুলের হয়ে প্রতিনিধিত্ব করছেন।

Leave a Reply

Your email address will not be published.