ব্যাংক নোটে আসছে রবীন্দ্রনাথ-আবদুল কালামের ছবি

ব্যাংক নোটে আসছে রবীন্দ্রনাথ-আবদুল কালামের ছবি

আন্তর্জাতিক

জুন ৬, ২০২২ ৮:২৬ পূর্বাহ্ণ

ভারতের কিছু ব্যাংক নোটে এবার নোবেলজয়ী কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও সাবেক রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের ছবি ছাপা হতে পারে। দেশটির ব্যাংক সংশ্লিষ্ট কর্মকর্তারা বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করছেন। পরিকল্পনা বাস্তবায়ন হলে ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর ছবির জলছাপের পাশাপাশি রুপির নোটে জায়গা হবে ওই দুই মনীষীর ছবিও।

বর্তমানে সব কটি ব্যাংক নোটেই মহাত্মা গান্ধীর ছবি ব্যবহার করছে ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় ও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। এবারই প্রথম নোটগুলোতে গান্ধীর পাশাপাশি খ্যাতনামা অন্য ব্যক্তিদের ছবি ব্যবহারের কথা ভাবছে তারা।

রোববার (৫ জুন) ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে যেসব নোট ছাপা হবে, তাতে রবীন্দ্রনাথ ঠাকুর ও আবদুল কালামের ওয়াটারমার্ক বা জলছাপ যুক্ত করার কথা চিন্তা করছে আরবিআই।

আবদুল কালাম ভারতের ১১তম রাষ্ট্রপতি ছিলেন। বিজ্ঞানী হিসেবে কৌশলগত পরমাণু অস্ত্র প্রকল্পে অসামান্য অবদান রেখেছেন তিনি। এ জন্য ভারতীয়দের কাছে তিনি ‘মিসাইলম্যান’ নামে খ্যাত। আর রবীন্দ্রনাথ ঠাকুর নোবেলজয়ী প্রথম বাঙালি।

যুক্তরাষ্ট্রের ব্যাংক নোটগুলোয় দেশটির জাতির জনক জর্জ ওয়াশিংটনের পাশাপাশি সাবেক প্রেসিডেন্ট বেঞ্জামিন ফ্রাঙ্কলিন, টমাস জেফারসন, অ্যান্ড্রু জ্যাকসন, আলেকজান্ডার হ্যামিলটন ও আব্রাহাম লিংকনের ছবি রয়েছে। নিজেদের নোটেও এমন বৈচিত্র্য আনতে চায় ভারত।

সেই লক্ষ্যে ভারতের কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিনটিং কো-অপারেশন অব ইন্ডিয়া (এসপিএমসিআইএল) গান্ধী, রবীন্দ্রনাথ ও আবদুল কালামের ছবিযুক্ত ব্যাংক নোটের দুই সেট নমুনা তৈরি করেছে।

যাচাইয়ের জন্য সেগুলো দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) ইমেরিটাস অধ্যাপক দিলিপ টি সাহানির কাছে পাঠানো হয়েছে। সাহানির যাচাই-বাছাইয়ের পর নোট ছাপানোর চূড়ান্ত অনুমোদন দেবে ভারতের কেন্দ্রীয় সরকার।

অধ্যাপক সাহানি ইলেকট্রোম্যাগনেটিক ইনস্ট্রুমেন্টেশন বিশেষজ্ঞ। চলতি বছরের জানুয়ারিতে তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে নরেন্দ্র মোদি সরকার।

ইন্ডিয়া টাইমস জানায়, আরবিআইয়ের অভ্যন্তরীণ কমিটি ২০১৭ সালে নতুন সিরিজের ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্যগুলো যাচাইয়ের কাজ শুরু করে। ২০২০ সালে কমিটি প্রতিবেদন জমা দেয়।

এতে দুই হাজার রুপি ছাড়া বাকি সব নোটের গায়ে গান্ধীর পাশাপাশি রবীন্দ্রনাথ ও আবদুল কালামের ছবি যুক্ত করার সুপারিশ করা হয়।
ভারতে দুই হাজার রুপির নতুন নোট ছাপানো ইতোমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে। পরের বছর নিজেদের নোট ছাপানোর কাজে নিযুক্ত প্রতিষ্ঠানকে নতুন সিরিজের এসব নোটের নমুনা ছাপানোর নির্দেশনা দেয় আরবিআই।

সেসব নমুনা এখন যাচাই-বাছাইয়ের জন্য সাহানির কাছে পাঠানো হয়েছে। তবে কবে নাগাদ নতুন নোট বাজারে আসতে পারে, তা জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published.