বৈশাখে ত্বক ও চুলের বাড়তি যত্নে করণীয় ১

বৈশাখে ত্বক ও চুলের বাড়তি যত্নে করণীয়

লাইফস্টাইল

এপ্রিল ১৩, ২০২১ ১১:৪১ পূর্বাহ্ণ

দরজায় কড়া নাড়ছে পহেলা বৈশাখ। দেখতে দেখতেই চলে এলো বাঙালির প্রাণের উৎসব বৈশাখ। দিনটিকে ঘিরে বাঙালি নারী-পুরুষের উদ্দীপনার শেষ থাকে না। অনেকদিন আগে থেকেই চলে দিনটি উদযাপনের প্রস্তুতি। নারীরা কীভাবে নিজেকে এই দিনে সাজাবে তারও প্রস্তুতি চলে অনেকদিন ধরেই। এসময় পার্লারেও দেখা যায় নারীদের ভিড়।

তবে গতবারের মতো এবারো করোনার কারণে আর বাইরে বের হয়ে দিনটি উদযাপন করা সম্ভব হচ্ছে না। তাতে মন খারাপ করার কিছুই নেই। এবারো পরিবারের সঙ্গে ঘরেই পালন করুন দিনটি। পহেলা বৈশাখে পোশাকের পাশাপাশি সাজের ক্ষেত্রেও চাই রঙিন ছোঁয়া। তাই আগে থেকে চাই সবকিছুতে বাড়তি প্রস্তুতি। যাতে বৈশাখের সকালে খুব সহজে নিজেকে সতেজ দেখায়। এর জন্য ত্বকের চাই একটু বাড়তি যত্ন, পাশাপাশি যত্ন নেয়া প্রয়োজন চুলেরও।

চলুন তবে জেনে নেয়া যাক পহেলা বৈশাখের আগে ত্বকের যত্ন কেমন হওয়া দরকার সে সর্ম্পকে কিছু পরামর্শ-

মুখের যত্ন

>> ত্বক পরিষ্কার, উজ্জ্বলতা ও টানটান ভাব বজায় রাখতে ফেসিয়ালের বিকল্প নেই। দুই দিন আগেই ত্বকের ধরন অনুযায়ী নির্দিষ্ট কোনো ফেসিয়াল করে নিতে পারেন।

>> যদি চোখের নিচে কালো দাগ থাকে তবে শোবার আগে শসা, আলুর রস ও গোলাপজলের প্যাক ব্যবহার করুন। কয়েকদিনের মধ্যে দেখবেন উজ্জ্বলতা বাড়ছে।

>> মুখের দাগ কমাতে নিম ও চন্দন বাটা একসঙ্গে মেখে ত্বকে লাগাতে পারেন। রোদে পোড়া দাগ দূর করতে মসুর ডালের গুঁড়া, কাঁচা দুধ, আলুর রস পেস্ট করে মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। পরিষ্কার পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এক সপ্তাহ আগে থেকে একদিন পর পর ত্বকের ধরন অনুযায়ী প্যাক লাগাতে পারেন।

>> ঠোঁটের উজ্জ্বলতা বাড়াতে আমন্ড তেল, দুধের সর ও মধু মিশিয়ে নিয়মিত শোবার আগে ব্যবহার করুন। এছাড়া দিনের বেলাতেও ঠোঁটে লিপবাম লাগাতে ভুলবেন না।

বৈশাখে ত্বক ও চুলের বাড়তি যত্নে করণীয়

তৈলাক্ত ত্বকের যত্ন

যাদের ত্বক তৈলাক্ত, তারা গ্লাইকোলিক ও সেলিসাইলিক এসিডযুক্ত ফেইস ক্লিনজার ব্যবহার করুন। গরম বলে ময়েশ্চারাইজার বা সানস্ক্রিন ব্যবহার করবেন না, এই ধারণা একেবারে ভুল। ওয়াটার বেইজ ও সেবাম রেগুলেটর ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করুন।

চুলের যত্ন

উজ্জ্বল চুলের জন্য নিয়মিত চুলের যত্ন নিতে হবে। সপ্তাহে একদিন হালকা গরম নারকেল তেল চুলে ম্যাসাজ করুন। সকালে ভালো করে শ্যাম্পু ও কন্ডিশনিং করে নিন। চুল যদি শুষ্ক ও রুক্ষ হয় এক কাপ দুধে একটা ডিম ভালো করে ফেটিয়ে সঙ্গে দুই টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’দিন করতে পারেন।

হাত ও পায়ের যত্ন

ঘরে বসেই ম্যানিকিউর ও পেডিকিউর করতে পারেন হাত ও পায়ের যত্নে। প্রথমে পছন্দমতো শেপে কেটে নিন হাত-পায়ের নখগুলো। একটি পাত্রে গরম পানিতে শ্যাম্পু, লবণ ও লেবুর রস মিশিয়ে তাতে হাত ও পা ১০ মিনিট ডুবিয়ে রাখুন। ব্রাশ দিয়ে নখের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করুন। এরপর স্ক্র্যাবার দিয়ে কিছুক্ষণ মাসাজ করে ধুয়ে প্যাক লাগান। মুলতানি মাটি, মধু ও গোলাপজলের পেস্ট মেখে ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। এরপর ময়েশ্চারাইজার মেখে নিন।

Leave a Reply

Your email address will not be published.