বিশ্বে রিজার্ভ মুদ্রা ব্যবস্থা যেভাবে বদলে দিতে চান পুতিন

বিশ্বে রিজার্ভ মুদ্রা ব্যবস্থা যেভাবে বদলে দিতে চান পুতিন

আন্তর্জাতিক

জুন ২৩, ২০২২ ১১:১৬ পূর্বাহ্ণ

বিশ্ব অর্থনীতিতে ডলার, ইউরোর নির্ভরতা কমাতে বিকল্প রিজার্ভ মুদ্রা ব্যবস্থা চালু করতে চান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার চীনে অনুষ্ঠিত ব্রিকসের ভার্চুয়াল বৈঠকের আগে জোটটির বাকি সদস্যগুলোর উদ্দেশ্যে রাখা বক্তব্যে তিনি এ ইচ্ছা প্রকাশ করেন।

প্রেসিডেন্ট পুতিন বলেন, ব্রিকসের মিত্রদের নিয়ে রাশিয়া ‘বিকল্প আন্তর্জাতিক ট্রান্সফার মেকানিজম’ এবং ডলার-ইউরোর ওপর নির্ভরতা কমাতে একটি ‘আন্তর্জাতিক রিজার্ভ মুদ্রা’ ব্যবস্থা তৈরির কাজ করছে।

এ সময় পুতিন রাশিয়ার সঙ্গে সম্পর্ক বাড়াতে বাণিজ্যিক জোট ব্রিকসের সদস্য ব্রাজিল, চীন, দক্ষিণ আফ্রিকা ও ভারতের প্রতি আহ্বান জানান।

পুতিন বলেন, রাশিয়া তার ব্যবসা-বাণিজ্য ‘নির্ভরযোগ্য আন্তর্জাতিক মিত্র সর্বোপরি ব্রিকস সদসভুক্ত দেশগুলোর’ দিকে নিয়ে যাওয়ার কাজ করছে।

পুতিন আরো বলেন, ব্রিকসভুক্ত দেশগুলোর ব্যবসায়ীদের ‘কঠিন পরিস্থিতিতে তাদের ব্যবসা প্রতিষ্ঠা করতে হয়েছে’ যেখানে পশ্চিমা দেশগুলো ‘বাজার অর্থনীতির সাধারণ নিয়মগুলো, মুক্ত বাণিজ্য, ব্যক্তিগত সম্পত্তির অলঙ্ঘনীয়তাকে উপেক্ষা করে।

প্রেসিডেন্ট পুতিন আরো জানান, রাশিয়ায় ভারতের চেন স্টোর খোলা এবং রাশিয়ার বাজারে চীনের অটোমোবাইল ব্যবসা সম্প্রসারণের বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে।

উল্লেখ্য, রাশিয়া ইউক্রেনে হামলা করার পর দেশটির তেল কেনার পরিমাণ অনেকাংশে বাড়িয়ে দিয়েছে চীন ও ভারত।

সূত্র-তাস

Leave a Reply

Your email address will not be published.