বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ১৬ কোটি ৭৫ লাখ

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ১৬ কোটি ৭৫ লাখ

স্পেশাল স্বাস্থ্য

মে ২৪, ২০২১ ১২:৪৯ অপরাহ্ণ

স্বাস্থ্য ডেস্ক: কোনো ভাবেই থামছে না করোনার তাণ্ডব। করোনার টিকা আবিষ্কার হলেও দিন দিন এ রোগটি আরও ভয়ঙ্কর হয়ে উঠছে। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে মৃত্যুর সারি, আক্রান্তও হচ্ছে লাখে লাখে। মহামারি এ ভাইরাসের নতুন নতুন ধরন মানুষের মনে আতঙ্ক বাড়িয়ে দিয়েছে। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ লাখ ৭৮ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৭৫ লাখেরও বেশি মানুষ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট  ওয়ার্ল্ডওমিটার এমন তথ্য জানিয়েছে। সংস্থাটির তথ্যানুযায়ী, সোমবার (২৪ মে) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও প্রায় ৯ হাজার ৮৬৫ জন মানুষ এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭৮ হাজার ৪ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হয়েছে ৩৪ লাখ ৭৮ হাজার ১৮৭ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৭৫ লাখ ১৬ হাজার ৩৭৫ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ কোটি ৮৫ লাখ ৮৫ হাজার ৯৯৪ জন।

এর আগে গত রোববার (২৩ মে) বিশ্বে মারা গিয়েছিল ১০ হাজার ৮০৭ জন মানুষ এবং আক্রান্ত হয়েছিল ৫ লাখ ৭১ হাজার ৯৩০ জন।

বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে ভাইরাসটিতে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬ লাখ ৪ হাজার ৮৭ জনের। আর সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৮ লাখ ৯৬ হাজার ৬৬০ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৬৭ লাখ ৫১ হাজার ৬৮১ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৩ হাজার ৭৫১ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ১ কোটি ৬০ লাখ ৮৩ হাজার ৫৭৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৯ হাজার ১৮৫ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৬ লাখ ৩ হাজার ৬৬৬ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ৮ হাজার ৫৯৬ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫১ লাখ ৮৬ হাজার ৪৮৭ জন। এর মধ্যে মারা গেছেন ৪৬ হাজার ২৬৮ জন।

এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *