বিশ্বে করনোয় মৃতের সংখ্যা ৩৫ লাখ ছুঁইছুঁই

বিশ্বে করনোয় মৃতের সংখ্যা ৩৫ লাখ ছুঁইছুঁই

স্পেশাল স্বাস্থ্য

মে ২৫, ২০২১ ৯:১৬ পূর্বাহ্ণ

স্বাস্থ্য ডেস্ক: কোনো ভাবেই থামছে না করোনার তাণ্ডব। করোনার টিকা আবিষ্কার হলেও দিন দিন এ রোগটি আরও ভয়ঙ্কর হয়ে উঠছে। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে মৃত্যুর সারি, আক্রান্তও হচ্ছে লাখে লাখে। মহামারি এ ভাইরাসের নতুন নতুন ধরন মানুষের মনে আতঙ্ক বাড়িয়ে দিয়েছে। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ লাখ ৮৬ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৭৯ লাখেরও বেশি মানুষ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট  ওয়ার্ল্ডওমিটার এমন তথ্য জানিয়েছে। সংস্থাটির তথ্যানুযায়ী, মঙ্গলবার (২৫ মে) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও প্রায় ৮ হাজার ৮৬৫ জন মানুষ এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৪২ হাজার ৭৯৮ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হয়েছে ৩৪ লাখ ৮৬ হাজার ৯০৯ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৭৯ লাখ ৭৮ হাজার ৪৩৫ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ কোটি ৯৩ লাখ ৮৬ হাজার ৫৭ জন।

এর আগে গত সোমবার (২৪ মে) বিশ্বে মারা গিয়েছিল ৯ হাজার ৮৬৫ জন মানুষ এবং আক্রান্ত হয়েছিল ৪ লাখ ৭৮ হাজার ৪ জন।

বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে ভাইরাসটিতে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৯ লাখ ২২ হাজার ৯৩৭ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৪ হাজার ৪১৬ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৬৯ লাখ ৪৭ হাজার ৪৯৬ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৭ হাজার ২৪৯ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ১ কোটি ৬১ লাখ ২১ হাজার ১৩৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৫০ হাজার ২৬ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৬ লাখ ৫ হাজার ৮৯৬ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ৮ হাজার ৬৫৮ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫১ লাখ ৯৪ হাজার ১০ জন। এর মধ্যে মারা গেছেন ৪৬ হাজার ৪৪৬ জন।

এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, জার্মানি নবম এবং স্পেন রয়েছে দশম স্থানে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *