বিশ্বের সবচেয়ে সরু বহুতল 'স্টেনওয়ে টাওয়ার', উচ্চতা ১৪২৮ ফুট

বিশ্বের সবচেয়ে সরু বহুতল ‘স্টেনওয়ে টাওয়ার’, উচ্চতা ১৪২৮ ফুট

ফিচার স্পেশাল

নভেম্বর ২৯, ২০২২ ১১:১১ পূর্বাহ্ণ

শেষ হলো বিশ্বের সবচেয়ে সরু বহুতল স্টেনওয়ে টাওয়ার নির্মাণের কাজ। কয়েক দিন আগে এই বহুতল তৈরি হলো আমেরিকার নিউ ইয়র্কে।

বহুতল নির্মাণে আমেরিকা, সংযুক্ত আরব আমিরশাহি এবং চীন একে অপরের সঙ্গে যেন টক্কর দেয়। প্রতিটি বহুতল নিজ নিজ বৈশিষ্ট্যে নজির গড়ে। যেমন নিউ ইয়র্কের এই স্টেনওয়ে টাওয়ার বিশ্বের সবচেয়ে সরু বহুতল হিসেবে নজির গড়েছে। স্টেনওয়ে টাওয়ারের উচ্চতা প্রায় এক হাজার ৪২৮ ফুট।

 স্টেনওয়ে টাওয়ারের উচ্চতা প্রায় এক হাজার ৪২৮ ফুট

স্টেনওয়ে টাওয়ারের উচ্চতা প্রায় এক হাজার ৪২৮ ফুট

উচ্চতার নিরিখে নিউ ইয়র্কের সবচেয়ে উঁচু বহুতল সেন্ট্রাল পার্ক টাওয়ারের পরেই রয়েছে স্টেনওয়ে টাওয়ার। নিউ ইয়র্কের ম্যানহাটন শহরের প্রাণকেন্দ্রে তৈরি হয়েছে স্টেনওয়ে টাওয়ার। স্টেনওয়ে টাওয়ারটি প্রায় ৩৮ হাজার ঘন মিটার কনক্রিট দিয়ে তৈরি করা হয়েছে।

সংবাদ সংস্থা সূত্রের খবর, স্টেনওয়ে টাওয়ারের একটি ফ্ল্যাটের মূল্য ১০০ কোটি ডলার। স্টেনওয়ে টাওয়ার যে জমির উপর দাঁড়িয়ে, তার দৈর্ঘ্য এবং বহুতলের উচ্চতার অনুপাত ১:২৪। ৯১ তলার স্টেনওয়ে টাওয়ারের এই বহুতলে ৪৬টি তলা জুড়ে ফ্ল্যাট রয়েছে। এ ছাড়াও রয়েছে ডুপ্লে আবাসন। স্টেনওয়ে টাওয়ারের মূল আকর্ষণ এখানকার সুইমিং পুল। এই সুইমিং পুলটি প্রায় ৮২ ফুট গভীর।

স্টেনওয়ে টাওয়ারটি ৫৭ ফুট চওড়া

স্টেনওয়ে টাওয়ারটি ৫৭ ফুট চওড়া

স্টেনওয়ে টাওয়ারের প্রতিটি ঘরে রয়েছে মেঝে থেকে দেওয়াল পর্যন্ত উঁচু কাচের জানলা। এই জানালা দিয়ে ম্যানহ্যাটন শহরের সৌন্দর্য উপভোগ করা যায়। স্টেনওয়ে টাওয়ারে যারা থাকবেন তাদের জন্য রয়েছে আলাদা খাওয়ার ঘরও। ব্যক্তিগত রাঁধুনি রাখার বন্দোবস্তও রয়েছে এখানে।

সংবাদ সংস্থা সূত্রের খবর, স্টেনওয়ে টাওয়ারটি ৫৭ ফুট চওড়া। প্রায় ৫৩ হাজার বর্গ মিটার এলাকা জুড়ে টাওয়ারটি বানানো হয়েছে। স্টুডিয়ো সোফিল্ড সংস্থার মালিক উইলিয়াম সোফিল্ড স্টেনওয়ে টাওয়ারের সাজসজ্জার দায়িত্বে ছিলেন।

সূত্র: আনন্দবাজার 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *